ঢাকা, শুক্রবার 27 July 2018,১২ শ্রাবণ ১৪২৫, ১৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

ঈদ উপলক্ষে ৮ আগস্ট থেকে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

স্টাফ রিপোর্টার : ঈদুল আযহা উপলক্ষে আগামী ৮ আগস্ট থেকে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। সেই সাথে এবারের ঈদে ৯ জোড়া বিশেষ ট্রেন বিভিন্ন রুটে চলাচল করবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে রেল ভবনের সম্মেলন কক্ষে মন্ত্রী সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, ৮ থেকে ১২ আগস্ট পর্যন্ত বাড়ি ফেরার টিকেট দেওয়া হবে ঈদের আগের চারদিন যথাক্রামে ১৭, ১৮, ১৯, ২০ ও ২১ আগস্টের টিকেট। ঢাকার ২৬ টি কাউন্টার থেকে (মহিলা ২ টি) অগ্রিম টিকেট বিক্রি করা হবে। একজন যাত্রী সর্বোচ্চ ৪ টি টিকেট কিনতে পারবেন। মন্ত্রী বলেন, এবারের ঈদে ৩ লাখ লোক প্রতিদিন যাতায়াত করতে পারবেন। ঈদ ছাড়া এসব ট্রেনের ধারণ ক্ষমতা রয়েছে ২ লাখ ৬০ হাজার। এখন কোচের সংখ্যা ১২৫২ টি। ঈদে তা বেড়ে দাঁড়াচ্ছে ১৪০২ টিতে। এসব কোচ চালাতে ২২৯ টি ইঞ্জিন ব্যবহার করা হবে। রেলমন্ত্রী বলেন, চলন্ত ট্রেনে, স্টেশনে ও রেললাইনে নাশকতা প্রতিরোধে আরএনবি, জিআরপি ও রেলওয়ে কর্মচারীদের জোর তৎপরতা থাকবে। এছাড়া র‌্যাব, বিজিবি, পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সক্রিয় সহযোগিতায় নাশকতাকারীদের কঠোরভাবে দমন করা হবে।

মন্ত্রী বলেন, টিকেট কালো বাজারী প্রতিরোধে কমলাপুর, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, দিনাজপুর ও খুলনাসহ সকল বড় বড় স্টেশনে আরএনবি, জিআরপি, বিজিবি, পুলিশ ও র‌্যাবের সহযোগিতায় কাজ করবে। প্রয়োজনে জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে। রেলমন্ত্রী বলেন, ঈদের তিন দিন আগে থেকে মালবাহী ট্রেন চলাচল করবে না। তবে তেলবাহী ট্রেন চলবে। ঈদের দিন সকল প্রকার আন্তঃনগর ট্রেন চলাচল বন্ধ থাকবে। তবে বিশেষ ব্যবস্থায় মেইল ট্রেন চলাচল করবে। ২১ ও ২২ আগস্ট ঢাকা টু কোলকাতা মৈত্রী ও ২৩ আগস্ট খুলনা টু কোলকাতা বন্ধন এক্সপ্রেস চলাচল করবে না।

বিশেষ ট্রেন চলবে যেসব রুটে: দেওয়ানগঞ্জ স্পেশাল ( ঢাকা-দেওয়ানগঞ্জ- ঢাকা) ঈদের আগে ১৭ থেকে ২১ আগস্ট ও ঈদের পর ২৩ থেকে ২৯ আগস্ট।

চাঁদপুর স্পেশাল-১ ও ২ চলবে চাঁদপুর-চট্টগ্রাম-চাঁদপুর রুটে। ঈদের আগে চারদিন ও ঈদের পর সাত দিন (১৮ থেকে ২১ ও ২৪ থেকে ৩০ আগস্ট)।

রাজশাহী স্পেশাল চলবে ঈদের আগে তিন দিন ও ঈদের পর সাতদিন (১৮ থেকে ২০ ও ২৪ থেকে ৩০ আগস্ট)।

দিনাজপুর স্পেশাল চলবে ঈদের আগে তিন দিন ও ঈদের পর সাতদিন (১৮ থেকে ২০ ও ২৪ থেকে ৩০ আগস্ট)।

লালমনি স্পেশাল চলবে ঈদের আগে চার দিন ও ঈদের পর সাতদিন (১৮ থেকে ২১ ও ২৪ থেকে ৩০ আগস্ট)।

খুলনা এক্সপ্রেস চলবে শুধুমাত্র ঈদের আগের দিন (২১ আগস্ট)। এছাড়া শেলাকিয়া স্পেশাল ১ ও ২ চলাচল করবে ঈদের দিন। একটি ভৈরব বাজার থেকে অন্যটি ময়মনসিংহ থেকে। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২৫ শতাংশ টিকেট অনলাইনে বিক্রি করা হবে। আর সরকারি চাকরিজীবীদের জন্য কোটা থাকছে ৫ শতাংশ।

অনলাইন আপডেট

আর্কাইভ