ঢাকা, শনিবার 28 July 2018,১৩ শ্রাবণ ১৪২৫, ১৪ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

নদনদীর ৪১ পয়েন্টে পানি বেড়েছে

স্টাফ রিপোর্টার : আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে দেশের বেশ কয়েকটি নদ-নদীর পানি বৃদ্ধি পেতে পারে এবং পাহাড়ি এলাকায় ভূমি ধসের সম্ভাবনা রয়েছে। দেশের বিভিন্ন নদনদীর ৯৪টি পর্যবেক্ষণ কেন্দ্রের মধ্যে ৪১টি পয়েন্টে পানি বৃদ্ধি পাবে এবং ৪৮টির পানি হ্রাস পাবে বলে আবহায়া কার্যালয় ও বন্যা সতর্কীকরণ কেন্দ্র গতকাল শুক্রবার জানিয়েছে।
আগামী ৭২ ঘন্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। একই সঙ্গে দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো: আরিফুজ্জামান ভূইয়া জানান, আগামী ২৪ ঘণ্টায় ব্রক্ষ্মপুত্র, যমুনা ও পদ্মার নদ-নদীর পানি সমতুল স্থিতিশীল এবং মেঘনা অববাহিকার নদীসমূহের পানি থাকবে বলে বন্যা সতর্কীকরণ কেন্দ্র জানায়।
আবহাওয়া কার্যালয় জানায়, গতকাল বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা বিভাগসহ কুমিল্লা, নোয়াখালী, সন্দ্বীপ ও সীতাকু- অঞ্চলসহ দেশের বিভিন্ন জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বজ্রবৃষ্টিসহ দেশের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ফলে পাহাড়ি এলাকায় ভূমিধসের সম্ভাবনা রয়েছে।
এ ছাড়া গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ভারতের উত্তর পূর্বাঞ্চলের সিকিম, আসাম মেঘালয়, ত্রিপুরায় উল্লেখযোগ্য বৃষ্টিপাতের পরিমাণ হচ্ছে। চেরাপুঞ্জিতে ৬৫ মিলিমিটার ও গোয়াহাটিতে ৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ ছাড়া প্রবল বৃষ্টির ফলে দেশের ৪১টি নদীর পানি বৃদ্ধি পায় বলে বন্যা সতর্কীকরণ কেন্দ্র জানায়।

অনলাইন আপডেট

আর্কাইভ