ঢাকা, শনিবার 28 July 2018,১৩ শ্রাবণ ১৪২৫, ১৪ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন দ্রুত বাস্তবায়নে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ চাই

স্টাফ রিপোর্টার : গণবিরোধী আমলাতন্ত্র নিপাত যাক। আমলাতান্ত্রিক চক্রান্ত বন্ধ করে অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন দ্রুত বাস্তবায়নে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ চায় হিন্দু- বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। গতকাল শুক্রবার দুপুরে জাতীয়  প্রেসক্লাবের সামনে সমাবেশে তারা এ দাবি জানান।
এ সময় নেতারা বলেন, ২০০১ সালে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন সংসদে গৃহীত হলেও ২০১১ সাল থেকে ২০১৩ সালের মধ্যে বেশ কয়েকটি ইতিবাচক সংশোধনী এলেও আজ পর্যন্ত ভুক্তভোগী মালিকদের কেউ তাদের সম্পত্তি ফেরত পায়নি। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, পার্বত্য ভূমিবিরোধ অবসানের মাধ্যমে পার্বত্য শান্তিচুক্তির যথার্থ বাস্তবায়নে যে অশুভ মহল বাধা সৃষ্টি করে চলেছে, সেই চক্রান্তকারী মহল অর্পিত সম্পত্তি প্রত্যার্পণে ভূমির মালিকদের আইনি অধিকার প্রতিষ্ঠায় একই পথ গ্রহণ করেছে। তারা বলেন, সরকারি হিসেব অনুযায়ী ‘ক’ তফসিলভুক্ত সম্পত্তি প্রত্যর্পণের আবেদন ট্রাইব্যুনালে ১ লাখ ৬২ হাজার দায়ের হলেও এ পর্যন্ত ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল নিষ্পত্তি হয়েছে মাত্র ১০ হাজার। ট্রাইব্যুনালে আবেদন নিষ্পত্তির ক্ষেত্রে এ ধীরগতি অব্যাহত থাকলে ভুক্তভোগীদের আবেদনের সুরাহা হতে আরও অর্ধশত বছর অপেক্ষা করতে হবে।
সমাবেশ থেকে ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আগামী ৩০ আগস্ট (বৃহস্পতিবার) সারাদেশে একই দাবিতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ধর্ণা ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেওয়ার কর্মসূচি ঘোষণা করেন। রানা দাশগুপ্তের সভাপতিত্বে সমাবেশে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর বিভিন্ন সংগঠনের নেতারা অংশ নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ