ঢাকা, রোববার 29 July 2018, ১৪ শ্রাবণ ১৪২৫, ১৫ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

গার্মেন্টস শ্রমিকদের সর্বনিম্ন মজুির ১৬ হাজার টাকা দাবি

স্টাফ রিপোর্টার : গার্মেন্টস শ্রমিকদের জন্য সর্বনিম্ন মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছেন শ্রমিক সংগঠনগুলোর জোট ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনে এ দাবি জানান তারা। আইবিসি’র মহাসচিব সালাহউদ্দিন স্বপন বলেন, আন্তর্জাতিক মানদ- ও দেশীয় বাজার পরিস্থিতি এবং বহির্বিশ্বে উৎপাদিত পণ্যের দাম মূল্যায়ন করে গার্মেন্টস শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণ করা উচিত। এসময় সংগঠনের চেয়ারম্যান মো. গিয়াস উদ্দিন আহমেদ, মহাসচিব মো. তোহিদুর রহমান, কেন্দ্রীয় নেতা আমিরুল হক আমিনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
তিনি বলেন, একজন শ্রমিককে পরিবারসহ বেঁচে থাকতে হয়। জীবনযাত্রার ন্যূনতম ব্যয়ের সমপরিমাণ মজুরী পাওয়া তাদের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। এর চেয়ে কম মজুরীতে কাজ করতে তাদের সুপারিশ করার এখতিয়ার কোনো বোর্ড বা শ্রমিক পক্ষের নেই। এ ধরনের প্রস্তাব জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভ্রান্তির জন্ম দিচ্ছে। এর ফলে শেষ পর্যন্ত শ্রমিকেরাই ক্ষতিগ্রস্ত হচ্ছে।
শ্রম আইনে মজুরি বোর্ড এর দায়িত্ব, এখতিয়ার ও কার্যক্রম ঠিক করে দেওয়া আছে বলে উল্লেখ করেছেন তিনি। তিনি আরও বলেন, ‘আমাদের বিশ্বাস করতে কষ্ট হয়, মালিকপক্ষ ৩৩ বিলিয়ন ডলারের বৈদেশিক মুদ্রা অর্জনকারী পোশাক শ্রমিকদের শুধুমাত্র উৎপাদনের যন্ত্র মনে করে। তাদের স্বাস্থ্যসম্মত থাকার পরিবেশ, প্রয়োজনীয় খাদ্যমান অনুযায়ী ক্যালরি, স্বাস্থ্য, শিক্ষা এবং সুস্থ সবল দেহে শ্রমিকদের মানবিকভাবে বেঁচে থাকার জন্য নূন্যতম যে প্রয়োজনগুলো রয়েছে সেটা তাদের বিবেচনার মধ্যে নেই।’
শ্রমিকদের যন্ত্র না মনে করে মানুষ ভাবলে মজুির বোর্ড তাদের এমন প্রস্তাব দিতে পারতো না বলেও জানান তিনি। তিনি বলেন, মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া অথবা শিল্পসমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে চাইলে শ্রমিকদের ন্যূনতম মজুরিও যৌক্তিক পর্যায়ে রাখা উচিত। এর জন্য মজুরি বোর্ড ও সরকারের সদিচ্ছা থাকা দরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ