ঢাকা, রোববার 29 July 2018, ১৪ শ্রাবণ ১৪২৫, ১৫ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

চট্টগ্রাম জেলা প্রশাসনের মোবাইল কোর্ট অভিযান

চট্টগ্রাম ব্যুরো: সম্প্রতি চট্টগ্রাম জেলা প্রশাসনের  নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: তৌহিদুল ইসলাম এবং তানভীর ফরহাদ শামীম “ অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন -২০০৩” প্রয়োগের উপর মোবাইল কোর্ট পরিচালনা করেন।
এ মোবাইল কোর্ট পরিচালনাকালে “ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স “অফিসের উপ সহকারী পরিচালকসহ সংশ্লিষ্ট লোকজন এবং প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ফোর্সও বায়েজিদ থানার মোবাইল টিমের সদস্যগণ উপস্হিত ছিলেন।
অভিযানকালে পাচঁলাইশ থানাধীন আতুরার ডিপোর হাসেমবাজারস্হ সুলতান মার্কেটের উপরস্হ (১)চিশতিয়া ফ্যাশন (২) ক্যানাডিল ফ্যাশন(৩)একম্পিশমেন্ট ওয়ে এবং(৪)সুমো সুয়েটার (৫) সাইলেক্স ফ্যাশন ইন্টারন্যাশানাল (৬) আজমিরাত ফ্যাশন এবং (৭)মা ভিলা এসজি ফ্যাশন নামের ৭ (সাত)টি ফ্যাক্টরীতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
সাতটি প্রতিষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ‘ অফিসের প্রতিনিধি কর্তৃক লাইসেন্স গ্রহণ ও অগ্নিনির্বাপন সংশ্লিষ্ট সরঞ্জামাদি স্থাপনের জন্য নোটিশ প্রদান করার পরও লাইসেন্স গ্রহণ ও সরঞ্জামাদি স্থাপন করেননি। যা দন্ডবিধি ১৮৬০ এর ১৮৮ ধারা অনুযায়ী সরকারী কর্মচারী কর্তৃক যথাযথরূপে জারীকৃত আদেশ অমান্য করা অপরাধের শামিল । এই অমান্যকরনের ফলে মানুষের জীবন,স্বাস্থ্য বা নিরাপত্তা বিঘœ করার প্রবণতা রয়েছে । এ অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে অর্থাৎ দন্ডবিধির ১৮৮ধারার অপরাধে প্রতিষ্ঠান চারটিকে এক হাজরা টাকা করে জরিমানা করা হয় এবং আগামী ২০(বিশ)দিনের মধ্যে লাইসেন্স গ্রহণ ও সংশ্লিষ্ট সরঞ্জামাদি স্হাপনের জন্য মুচলেকা নেয়া হয় ।
বিশ দিনের মধ্যে ফ্যাক্টরি ও গুদামগুলোতে নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত না করলে সংশ্লিষ্ট ফ্যাক্টরীগুলোকে এবং সংশ্লিষ্ট মালিকপক্ষকে “অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন -২০০৩” অনুযায়ী দীর্ঘমেয়াদে কারাদন্ড ও কঠোর জরিমানা আইনগতভাবে মেনে নিতে বাধ্য থাকবে বলে সাতটি ফ্যাক্টরির উপস্থিত মালিক ও মালিক প্রতিনিধিরা মুচলেকা প্রদান করেন।একই সাথে ফ্যাক্টরীগুলোর যে ভবনে অবস্থিত   সুলতান মার্কেটের মালিক   সিরাজকে    কোর্ট পরিচালনাকারী ম্যাজিস্ট্রেট   এই মর্মে নির্দেশনা প্রদান করেন যে, যে সকল ফ্যাক্টরীর মালিকগণ আগামী ২০(বিশ)দিনের মধ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের লাইসেন্স ও সংশ্লিষ্ট সরঞ্জামাদি স্থাপনসহ নিরাপদ চলাচল ব্যবস্থা নিশ্চিত করবে না তাদের ভবনের লিজ চুক্তি বাতিল করে ফ্যাক্টরীগুলোকে ভবন থেকে উচ্ছেদ করে দিতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ