ঢাকা, সোমবার 30 July 2018, ১৫ শ্রাবণ ১৪২৫, ১৬ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

তিন দফা দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রীর নির্দেশনার ৭ বছর পরেও দাবি বাস্তবায়ন না হওয়ায় মাননবন্ধন করেছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশন সমন্বয় পরিষদ। গতকাল রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশন সমন্বয় পরিষদের ব্যানারে আয়োজিত মানববন্ধনে বক্তারা তাদের দাবি তুলে ধরেন। মানববন্ধনে পরিষদের আহ্বায়ক মো. ফজলুর রহমান খান, কেন্দ্রীয় সদস্য সচিব মো. সিরাজুল ইসলাম, সওজ ডিপ্রকৌস এর সভাপতি মো. আব্দুন নোমান, বাপশিসের সভাপতি হাফিজ আহম্মদসহ প্রমুখ বক্তব্য রাখেন।
এসময় বক্তারা বলেন, ২০১৬ সালের ১৫ মে প্রধানমন্ত্রী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত সমস্যা এবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা রক্ষায় প্রতিশ্রুতি প্রদান করেন। কিন্তু সাত বছর পার হলেও প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে কোনো রূপরেখা দেখছেন না তারা। আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ বাস্তবায়নে কালক্ষেপন করা হচ্ছে দাবি করে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশন সমন্বয় পরিষদের নেতারা তিন দফা দাবি তোলেন।
তিন দফা দাবিতে বলা হয়, প্রাথমিক নিযুক্তিতে অন্যান্য কারিগরি পেশাজীবীদের ন্যায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের একটি স্পেশাল ইনক্রিমেন্ট এবং ডিজাইন ও প্লানিং এ কর্মরত উপ-সহকারী প্রকৌশলীদের সহকারী প্রকৌশলীদের ন্যায় তিনটি বিশেষ ব্যক্তিগত ভাতা প্রদানের আদেশ জারি করতে হবে। উপ-সহকারী প্রকৌশলী হতে সহকারী প্রকৌশলী/সমমানের পদে পদোন্নতিরর কোটা ৫০ শতাংশ উন্নীত করার আদেশ জারি করতে হবে এবং যথাসময়ে পদোন্নতি প্রদান করা না গেলে টাইমবার পদোন্নতি প্রথা প্রবর্তন করতে হবে। এছাড়া উন্নয়ন-উৎপাদন কাজের গুণগতমান সংরক্ষণ করতে হবে। এসময় বক্তারা ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ এ উদ্দ্যেশ্যমূলকভাবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সুপারভাইজার হিসেবে সংজ্ঞায়িত করে বিতর্কিত গেজেট জারি করা হয়েছে বলেও দাবি করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ