ঢাকা, সোমবার 30 July 2018, ১৫ শ্রাবণ ১৪২৫, ১৬ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

জলবায়ু পরিবর্তনসৃষ্ট সমস্যা মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল

খুলনা অফিস : বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন দুর্যোগ দেখা দিচ্ছে। তবে এই দুর্যোগ মোকাবিলা করে নিজেদেরকে টিকিয়ে রাখতে বাংলাদেশের সাধারণ মানুষ নানা রকম পদ্ধতি উদ্ভাবন করেছে যা আজ বিশ্বের কাছে রোল মডেল। অনেক উন্নত দেশের গবেষকরা বাংলাদেশে আসছেন এদেশের মানুষের কৌশলগুলো রপ্ত করতে। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এর অধ্যাপক ও গবেষক সরদার শফিকুল আলম এই তথ্য জানান। তিনি গতকাল রোববার খুলনা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা পর্যায়ে ‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি, প্রভাব এবং অভিযোজন’ বিষয়ে সচেতনতা বৃদ্ধিকল্পে বিভিন্ন পেশাজীবীদের নিয়ে কর্মশালায় এই তথ্য জানান। খুলনার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কোস্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্রকল্পের অধীনে এই কর্মশালার আয়োজন করে।
কর্মশালার সভাপতি এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী রকিব-উল-আলম জানান, ২০১৩ সাল হতে খুলনাসহ উপকূলীয় ১২টি জেলার ৮৩টি উপজেলায় এই প্রকল্পটি শুরু হয়েছে। প্রকল্পের আওতায় খুলনায় ৩২ কিলোমিটার রাস্তা পাকা করা হয়েছে। ২১টি বাজারের অবকাঠামোর উন্নয়ন করা হয়েছে, যাতে করে গ্রামবাসিরা তাদের উৎপাদিত পণ্য বিপনন করতে পারে। এছাড়া সকল উপজেলায় সচেতনতামূলক সভারও আয়োজন করা হয়েছে।
গবেষক সরদার শফিকুল আলম বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণ, প্রভাব, ভবিষ্যৎ প্রেক্ষাপটসহ অভিযোজনের বিভিন্ন প্রক্রিয়াও উপস্থাপন করেন।
সকালে কর্মশালার উদ্বোধন করেন খুলনার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ইশরাত জাহান। এ সময় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার বদিউজ্জামান। কর্মশালায় সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাসহ বিভিন্ন পেশাজীবীরা অংশ নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ