ঢাকা, বৃহস্পতিবার 20 September 2018, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

কুর্মিটোলায় নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ

 

সংগ্রাম অনলাইন ডেস্ক:

রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে বাসচাপায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে এক সপ্তাহের মধ্যে পাঁচ লাখ টাকা করে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সাথে পরিবার দুটিকে দুই কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

দুর্ঘটনায় জড়িত জাবালে নূর পরিবহনের মালিকপক্ষকে তাৎক্ষণিকভাবে ১০ লাখ টাকা দিতে হবে। সেই সাথে আহত নয় শিক্ষার্থীর চিকিৎসার ব্যয়ও জাবালে নূর কর্তৃপক্ষকে বহন করার নির্দেশ নিয়েছেন আদালত। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানকে আদালতের এ আদেশ বাস্তবায়নের বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

সোমবার এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এছাড়া, দুর্ঘটনা রোধে ট্রাফিক নিয়ম কঠোরভাবে প্রয়োগ বা নতুন আইন করে বেপরোয়া গাড়ি চালকদের নিয়ন্ত্রণের মাধ্যমে গণপরিবহনের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ কেন দেয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বিআরটিএ ও জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পাশাপাশি গণপরিবহনের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তিতে দেয়া হয় এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিআরটিএ কী পদক্ষেপ নিয়েছে সে ব্যাপারে আগামী ১২ আগস্টের মধ্যে বিআরটিএ চেয়ারম্যানকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

কুর্মিটোলার দুর্ঘটনায় জাবালে নূর পরিবহনের দায় নির্ধারণে একটি তদন্ত পরিচালনার জন্য বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালকের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

রবিবার বিমানবন্দর সড়কে বাসের জন্য অপেক্ষা করা শিক্ষার্থীদের চাপা দেয় জাবালে নূর পরিবহনের একটি বাস। এতে ঘটনাস্থলেই শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আব্দুল করিমের মৃত্যু হয়। এছাড়া বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

এ ঘটনায় সোমবার দুপুরে বিচারপতি জে বি এম হাসনের নেতৃত্বাধীন বেঞ্চে সুয়োমটো রুল জারির আবেদন জানান ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। পরে আদালত তাকে বাদী হয়ে রিট আবেদন করতে বলেন। সেই সাথে হতাহতদের বিষয়ে খোঁজ-খবর নিতে সংশ্লিষ্ট আদালতের সহকারী অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিনকে মৌখিকভাবে নির্দেশ দেন। পরে আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যারিস্টার কাজল রিট করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ