ঢাকা, মঙ্গলবার 31 July 2018, ১৬ শ্রাবণ ১৪২৫, ১৭ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

বঙ্গবন্ধুর জেল জীবনের উপর বইয়ের মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেলখানার জীবনের উপর একটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন।
তিনি গতকাল সোমবার সকালে তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শুরুর প্রাক্কালে ‘৩০৫৩ দিন’ শীর্ষক এই বইয়ের মোড়ক উন্মোচন করেন। এরআগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রধানমন্ত্রীর হাতে বইটি তুলে দেন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন কারা অধিদফতরের ব্যবস্থাপনা এবং জননিরাপত্তা বিভাগের তদারকিতে বইটি প্রকাশিত হয়েছে।
বইটিতে বঙ্গবন্ধুর কারাজীবনের অনেক দুর্লভ ছবি ও তথ্য রয়েছে। কারা-অধিদফতর গবেষণা ও অনুসন্ধানের মাধ্যমে এসব দুর্লভ ও মূল্যবান ছবি ও তথ্য সংগ্রহ করেছে।
এরআগে গত বছর বাংলা একাডেমি ‘কারাগারের রোজনামচা’ শীর্ষক বঙ্গবন্ধুর আত্মজীবনী প্রকাশ করে। সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে গত বছর ১৭ মার্চ বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিনে বইটি প্রকাশ করে বাংলা একাডেমি। এতে বিশেষভাবে ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত জাতির পিতার কারাবাসের ঘটনা ও অভিজ্ঞতা তুলে ধরা হয়।

গণভবনের লেকে মাছ অবমুক্ত করণ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ উপলক্ষে গতকাল সোমবার দুপুরে তাঁর সরকারি বাসভবন গণভবনের লেকে মাছের পোনা অবমুক্ত করেছেন।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান ও সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।
জলাধারগুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি করা এবং বিলুপ্ত প্রজাতির মাছ রক্ষার্থে জনগণের সচেতনতা তৈরির জন্য সারাদেশে চলতি বছরের ১৮ থেকে ২৫ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হয়েছে।

বিমান বাহিনী প্রধানকে এয়ার চীফ মার্শাল ব্যাজ প্রদান
সংগ্রাম ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে গতকাল সোমবার গণভবনে বিমান বাহিনীর প্রধান এয়ার মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতকে এয়ার চীফ মার্শাল’র নতুন র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেয়া হয়েছে।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ও নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামুদ্দিন আহমেদ বিমান বাহিনী প্রধানকে এই নতুন র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেন।
অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী ফুলের তোড়া দিয়ে নতুন বিমান বাহিনী প্রধানকে শুভেচ্ছা জানান এবং তার সাফল্য কামনা করেন।
বিমান বাহিনী প্রধানও ফুলের তোড়া দিয়ে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রতিরক্ষা সচিব আখতার হোসেন ভূঁইয়া, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মাদ জয়নুল আবেদীন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান ।
মাসিহুজ্জামান সেরনিয়াবাতকে ১২ জুন থেকে ৩ বছরের জন্য বিমান বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ