ঢাকা, মঙ্গলবার 31 July 2018, ১৬ শ্রাবণ ১৪২৫, ১৭ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

বেসরকারি মাদ্রাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ সংশোধনীসহ ৫ দাবি

স্টাফ রিপোর্টার: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান মাদ্রাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ সংশোধনীসহ ৫ দফা দাবি জানিয়েছেন শিক্ষকরা। গতকাল সোমবার প্রেসক্লাবে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স এসোি য়েশনের ব্যানারে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ দাবি জানান তারা। এসময় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, যুগ্ম মহাসচিব আতাউর রহমান, কেন্দ্রীয় কমিটির সদস্য ফজলুল বারী বেলাল, সিনিয়র যুগ্ম মহাসচিব শান্ত ইসলাম, এটিএম মাহবুব মজুমদার, দেলোয়ার হোসেনসহ বিভিন্ন নেতৃবৃন্দ।
এসোসিয়েশনের সভাপতি হারুন অর রশিদের সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন মহাসচিব জহির উদ্দিন হাওলাদার। এতে বলা হয়, বাংলাদেশের সকল বেসরকারি মাদ্রাসায় প্রশাসনিক পদে জেনারেল শিক্ষকদের প্রশাসনিক পদে নিয়োগ দেয়া হচ্ছে না। এ নীতিমালায় কামিল, ফাজিল,আলিম, দাখিল মাদ্রাসার প্রশাসনিক অধ্যক্ষ,উপাধ্যক্ষ, সুপার, সহ- সুপার পদে অ্যারাবিক শিক্ষকদের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে। কিন্তু এই বিষয় গুলোর শিক্ষকদের অভিজ্ঞতার চেয়ে জেনারেল (নন অ্যারাবিক) শিক্ষকদের অভিজ্ঞতা কম না থাকা শর্তেও প্রশাসনিক পদ থেকে বঞ্চিত করা হচ্ছে। সহকারী অধ্যাপক, প্রভাষকদের বঞ্চিত করে দাখিল মাদ্রাসার সুপার সহ-সুপারকে আলিম মাদ্রাসার অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োাগের সুযোগ রেখে বিতর্কিত নীতিমালা প্রণয়ন করেছে।
তিনি বলেন, জাতীয় নীতির শিক্ষানীতির আলোকে ২০১০ সালে জারিকৃত পরিপত্রের প্রশাসনিক অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার, এ সহ-সুপার পদে এবং গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদে নিয়োগের শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা মোতাবেক জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ সংশোধনের দাবি জানাই। তিনি আরো বলেন, সহকারী অধ্যাপক পদে পদোন্নতির ক্ষেত্রে ৫:২ অনুপাত প্রথা বাতিল করে এমপিওভুক্ত প্রভাষককে এমপিওভুক্তির ১০ বছর পূর্তিতে ৯ম গ্রেড থেকে ৭ম গ্রেডে বেতন ভাতার সরকারি অংশ প্রদান ও পরবর্তী ছয় বছর পূর্তী সকল সিনিয়র প্রভাষক ও সহকারী অধ্যাপকসহ সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি জোর দাবি জানাচ্ছি এবং স্কুল-কলেজের আনুপাতিক হারে মাদরাসা জাতীয় করণের মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

অনলাইন আপডেট

আর্কাইভ