ঢাকা, বুধবার 1 August 2018, ১৭ শ্রাবণ ১৪২৫, ১৮ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ওয়ানডে আজ

স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম ম্যাচ হেরে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে স্বাগতিক শ্রীলংকা। তাই দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা আনতে মরিয়া লংকানরা। বোলারদের নৈপুণ্যে সিরিজের প্রথম ওয়ানডেতে সহজ জয় পায় সফরকারী দক্ষিণ আফ্রিকা। জয়ের ধারাবাহিকতা অব্যাহত রেখে সিরিজে ডাবল লিড চায় প্রোটিয়ারা। সিরিজে সমতা আনার লক্ষ্য নিয়ে শ্রীলংকা এবং ডাবল লীড নেয়ার লক্ষ্য নিয়ে আজ ডাম্বুলায় সিরিজের দ্বিতীয় ম্যাচ বাংলাদেশ সময় বেলা ৩টায় খেলতে নামবে দল দু’টি। টেস্ট সিরিজের দু’ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করে শ্রীলংকা। প্রথম টেস্ট ২৭৮ রানের পর দ্বিতীয় ম্যাচ ১৯৯ রানে জয় পায় শ্রীলংকা। দু’ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে লংকানরা। টেস্ট সিরিজ জিতে চনমনে ভাব নিয়ে ওয়ানডে লড়াই শুরু করে শ্রীলংকা। তাই জয় দিয়ে ওয়ানডে সিরিজও শুরুর লক্ষ্য ছিলো লংকানদের। কিন্তু দক্ষিণ আফ্রিকার পেসারদের সামনে মুখ থুড়বে পড়ে শ্রীলংকার ব্যাটসম্যানরা। ১১৪ বল বাকী থাকতে ৫ উইকেটে জয় তুলে নেয় প্রোটিয়ারা। পেসার কাগিসো রাবাদা ও বাঁ-হাতি স্পিনার তাবরিজ শামসি ৪টি করে উইকেট নিয়ে শ্রীলংকার ব্যাটিং লাইন আপে ধস নামান। 

৩৬ রানে ৫ উইকেট হারিয়ে বসে তারা। তবে কুশল পেরেরার ৭২ বলে ৮১ ও থিসারা পেরেরার ৩০ বলে ৪৯ রানের ওপর ভর করে ১৯৩ রানের সম্মানজনক স্কোর দাঁড় করাতে সক্ষম হয় শ্রীলংকা। লংকানদের ছুড়ে দেয়া ১৯৪ রানের টার্গেট সহজেই পেরিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। মাত্র ৩২ বলে অপরাজিত ৫৩ রানের ঝড়ো ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকার জয় নিশ্চিত করেন জেপি ডুমিনি। এছাড়াও দলের জয়ে অবদান রাখেন কুইন্টন ডি কক ও অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। ৪৭ রান করে করেন এ জুটি। প্রথম ওয়ানডে সহজে জিতে পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রাখতে চান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডু-প্লেসিস। দ্বিতীয় ম্যাচেও জয় চান তিনি, ‘সিরিজে ডাবল লিডই লক্ষ্য আমাদের। এ জন্য প্রথম ম্যাচের পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই আমরা। আমাদের দলে সবাই ফর্মে রয়েছে। ভালো ফল অর্জন করা খুব বেশি কঠিন নয়। তবে শ্রীলংকা ঘুড়ে দাঁড়াতে সর্বাত্মক চেষ্টা করবে। এজন্য আমরা সর্তক রয়েছি। যেকোন পরিস্থিতি মোকাবেলা করে ম্যাচ জিততে চাই।’

সিরিজে পিছিয়ে পড়লেও ঘুড়ে দাঁড়াতে মরিয়া শ্রীলংকা। দ্বিতীয় ওয়ানডেতেই সিরিজে সমতা চান লংকান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। তিনি বলেন, ‘প্রথম ম্যাচে আমাদের ব্যাটসম্যানরা ভালো করতে পারেনি। তবে দ্বিতীয় ম্যাচ নিয়ে আমরা অনেক বেশি পরিশ্রম করেছি। প্রথম ম্যাচে ভুলগুলো শুধরে নিতে চেষ্টা করেছি। আশা করবো দ্বিতীয় ম্যাচে আর পুরনো ভুল হবে না। তাহলে সিরিজের দ্বিতীয় ম্যাচ জয় সহজ হবে। দ্বিতীয় ম্যাচেই সিরিজে সমতা আনতে চাই আমরা। নিজেদের সেরাটা দিতে দলের সবাই মুখিয়ে আছে। আশা করি এ ম্যাচেই আমরা সিরিজে সমতা আনতে পারবো।’

শ্রীলংকা দল : এ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), দাসুন শানাকা, কুসল জেনিথ পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, উপুল থারাঙ্গা, কুসল মেন্ডিজ, থিসারা পেরেরা, নিরোশান ডিকবেলা, সুরাঙ্গা লাকমাল, লাহিরু কুমারা, কাসুন রাজিথা, আকিলা ধনঞ্জয়া, প্রবথ জয়সুরিয়া ও লক্ষণ সান্দাকান।

দক্ষিণ আফ্রিকা দল : ফাফ ডু-প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, জুনিয়র ডালা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), জিন পল ডুমিনি, রেজা হেনড্রিক্স, হেইনরিচ ক্লাসেন, কেশব মহারাজ, আইডেন মার্করাম, ডেভিড মিলার, উইলিয়াম মুলডার, আন্দিলে ফেলুকুয়া, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি ও লুঙ্গি এনগিডি। 

অনলাইন আপডেট

আর্কাইভ