ঢাকা, বৃহস্পতিবার 2 August 2018, ১৮ শ্রাবণ ১৪২৫, ১৯ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

কমিউনিজম মুক্ত কিউবা

১ আগস্ট, আলজাজিরা : দীর্ষ ৬০ বছর যাবৎ কিউবায় চলে আসছে কমিউনিজম। ফিদেল কাস্ত্রোর পর এখন নতুন সংবিধান উন্মোচিত হয়েছে দেশটিতে। নতুন এ সংবিধানে থাকছে না ৬ দশক ধরে চলে আসা কমিউনিজম। এস্থলে রয়েছে প্রেসিডেন্টের ক্ষমতার মেয়াদ নির্ধারণ,প্রাইভেট মালিকানার স্বীকৃতি,সম-লিঙ্গের বিবাহের বৈধতা ইত্যাদি।

কিউবার কর্তৃপক্ষ সংবিধান খসড়ার ৬ হাজার কপি পত্রিকায় প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে। ধারণা করা হচ্ছে, দেশটির নাগরিকরা এসব কপি ক্রয় করে বিভিন্ন এলাকা এবং কোম্পানীতে আলোচনা অনুষ্ঠানে পর্যালোচনা করবে। এসব অনুষ্ঠানের ফলাফল দেশটির ৩৩ জন আইনপ্রণেতার কাছে পাঠানো হবে। এরপর তারা চূড়ান্ত খসড়া তৈরী করবেন এবং তারপরেই গণভোটের আয়োজন করা হবে।

ইতিমধ্যেই পার্লামেন্টের অনুমোদন পেয়েছে খসড়া সংবিধান। খসড়া সংবিধানে রয়েছে, প্রাইভেট বাজারজাতকরণ স্বীকৃতি। যা সমাজতান্ত্রিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এবং বিদেশী বিনিয়োগ দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখে।

সংবিধানে নেই রাষ্ট্রের সমাজতান্ত্রিকতা, রয়েছে সম লিঙ্গের কার্যক্রম, প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর ক্ষমতার একই মেয়াদ নির্ধারণ। উল্লেখ্য, দীর্ঘ ৬ দশক ধরে কিউবার শাসন করেছেন দুইভাই রাউল কাস্ত্র এবং ফিদেল কাস্ত্র। রাউল কাস্ত্রের পর ক্ষমতায় আসেন মেগাল দিয়াজ কানেল। তিনিও তখন ক্ষমতায় এসে সমাজতন্ত্রের বিপ্লব সমুন্নত রাখার অঙ্গীকার করেন। এখন দেশটিতে নতুন সংবিধান রচিত হচ্ছে। যার মাধ্যমে দেশটিকে ৬০ বছর ধরে চলে আসা সমাজতন্ত্রের অবসান ঘটবে।

অনলাইন আপডেট

আর্কাইভ