ঢাকা, বৃহস্পতিবার 2 August 2018, ১৮ শ্রাবণ ১৪২৫, ১৯ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

যুব ইউরো ফুটবল চ্যাম্পিয়ন পর্তুগাল

স্পোর্টস ডেস্ক : অনূর্ধ্ব ১৯ ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে পর্তুগাল। ফাইনালে ইতালীকে ৪-৩ গোলে হারিয়ে শিরোপা জিতে তারা। প্রথমে ২-০ গোলে এগিয়ে ছিল পর্তুগাল। ইতালি ২-২ করে ফেলল নির্ধারিত সময়ের মধ্যে। অতিরিক্ত সময়ের প্রথমার্ধে পর্তুগাল আবার ৩-২ ব্যবধানে এগিয়ে। সেটা দ্বিতীয়ার্ধের শুরুতেই ৩-৩ হয় !ম্যাচটি পেনাল্টিতে গড়াবে বলেই মনে হচ্ছিল, কিন্তু ২ মিনিট পরেই পর্তুগাল এগিয়ে গেল ৪-৩ গোলে। সাত গোলের রোমাঞ্চকর এক ফাইনাল। এর মধ্যে তিনটা গোলই অতিরিক্ত সময়ে। ১০৪ থেকে ১০৯ মিনিটের মধ্যে! গত রোববার এমন রোমাঞ্চকর ফাইনালই দেখল অনূর্ধ্ব ১৯ ইউরো চ্যাম্পিয়নশিপ। বড়দের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ানো রোনালদোরা। ছোটদের ইউরোপ চ্যাম্পিয়নও এখন পর্তুগাল। অনূর্ধ্ব ১৭ আর অনূর্ধ্ব ১৯ ইউরো টানা জেতার কৃতিত্ব আর কোনো দেশের নেই।

বয়সভিত্তিক ফুটবলে ইউরোপে দারুণ চমক দেখাচ্ছে পর্তুগাল। ২০১৬ সালে অনূর্ধ্ব ১৭ আর ২০১৮ সালে অনূর্ধ্ব ১৯ ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে তারা। ২০১৭ সালে অনূর্ধ্ব ১৯ ইউরো চ্যাম্পিয়নশিপেরও ফাইনালে গিয়েছিল পর্তুগাল। যদিও ইংল্যান্ডের কাছে ২-১ হেরে রানার্সআপ হতে হয় তাদের। না হলে তিনটি ট্রফিই থাকত পর্তুগালের!

শুধু চ্যাম্পিয়নশিপের মুকুটই নয়, বলা হচ্ছে, এই টুর্নামেন্টের মধ্য দিয়ে পর্তুগাল পেয়েগেছে জোড়া রোনালদো! পেয়ে গেছে আরও একটি সোনালি প্রজন্মকেও। বয়সভিত্তিক ফুটবল থেকে উঠে আসা ফ্রান্সের একঝাঁক প্রতিভা  এবার বিশ্বকাপ জিতেছে। পর্তুগালের এই প্রতিভাগুলোকে ঠিক পথে এগিয়ে নিতে পারলে এঁরাও বড় কিছু এনে দিতে পারে পর্তুগালকে।

  সবচেয়ে বেশি আলো ছড়িয়েছেন জোয়াও ফিলিপে আর ফান্সিসকো ত্রিনকাও। দুজনই ৫টি করে গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। দুজনই রোনালদোর মতো লেফট উইংয়ে খেলতে পছন্দ করেন। আবার তরুণ বয়সের রোনালদোর মতোই মাঠের ডান প্রান্তেও খেলেন দলের প্রয়োজনে। ত্রিনকাওকে ডাকছে জুভেন্টাস, রোনালদোর নতুন ঠিকানা।

অনলাইন আপডেট

আর্কাইভ