ঢাকা, বৃহস্পতিবার 2 August 2018, ১৮ শ্রাবণ ১৪২৫, ১৯ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে কর্মসূচি

খুলনা অফিস : আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের ১৫৭তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে খুলনা জেলা প্রশাসন বিভন্ন কর্মসূচি গ্রহণ করছে। কর্মসূচির মধ্যে রয়েছে খুলনার পাইকগাছা উপজেলার আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের বাড়ি সংলগ্ন চত্ত্বর রাড়–লিতে মাল্যদান, আলোচনা সভা, তাঁর জীবন দর্শন, কর্মময় জীবন সম্পর্কিত তথ্যচিত্র প্রদর্শনী এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা ও কুইজ প্রতিযোগিতা। 
আজ বুধবার সকাল সাড়ে ১০টায় আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের প্রতিকৃতিতে মাল্যদান এবং পরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এসকল অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। সভাপতিত্ব করবেন স্থানীয় সংসদ সদস্য শেখ মো. নূরুল হক।
প্রখ্যাত বাঙালি রসায়নবিদ আচার্য প্রফুল্লচন্দ্র রায় ২ আগস্ট ১৮৬১ সালে অবিভক্ত বাংলার খুলনা জেলায় জন্ম গ্রহণ করেন। কর্মজীবনের শুরুতে তিনি প্রেসিডেন্সি কলেজের রসায়নের অধ্যাপক ছিলেন। গবেষণার মাধ্যমে তিনি মারকিউরাস নাইট্রাইট, ১২টি যৌগিক লবণ এবং পাঁচটি থায়োএস্টার আবিষ্কার করেন। তিনি ১৯১১ সালে ডারহাম বিশ্ববিদ্যালয় ও ১৯৩৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তাঁর প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের মধ্যে আরকেবিকে হরিশচন্দ্র স্কুল ও বাগেরহাট সরকারি পিসি কলেজ উল্লেখযোগ্য।

অনলাইন আপডেট

আর্কাইভ