ঢাকা, শুক্রবার 3 August 2018, ১৯ শ্রাবণ ১৪২৫, ২০ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

সরকার ব্যর্থ বলেই ছাত্ররা রাস্তায় - মঈন খান

স্টাফ রিপোর্টার: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, বর্তমান সরকার রাষ্ট্র পরিচালনা করতে ব্যর্থ বলেই শিশুরা রাস্তায় আন্দোলন করতে বাধ্য হয়েছে গতকাল বৃহস্পতিবার জাতীয়  প্রেসক্লাবে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত 'সাধারণ শিক্ষার্থীদের হত্যা ও নিপীড়ন এবং বর্তমান রাজনীতি' শীর্ষক আলোচনা সভায় মঈন খান এ মন্তব্য করেন। আয়োজক সংগঠনের উপদেষ্টা কৃষিবিদ মেহেদী হাসান পলাশের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন প্রমুখ।

শিক্ষার্থীদের আন্দোলন প্রসঙ্গে সাবেক এ মন্ত্রী বলেন, ছাত্ররা বুঝতে পেরেছে, এই সরকার রাষ্ট্র পরিচালনা করতে ব্যর্থ হয়েছে। তাই তারা রাস্তায় নেমে সরকারকে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে। তারা সরকারের অত্যাচার- অনাচারের বহিঃপ্রকাশ ঘটাচ্ছে, যা গত দুই-তিন দিন রাজধানীতে দেখা যাচ্ছে । বিগত ৯ বছরে ক্ষমতাসীনরা দেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, সরকার যদি দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত না করত তাহলে কোমলমতি ছাত্রছাত্রীরা আজ রাস্তায় নামতো না।

বিএনপির নেতা বলেন, কয়েকজন প্রশ্ন করেছে, ছাত্ররা রাস্তায় দাঁড়িয়ে গাড়ির ড্রাইভারদের লাইসেন্স দেখতে চাচ্ছে, এটা ঠিক কী না? আমি বলব, যারা আজ দেশ পরিচালনা করছে, তারা যদি ব্যর্থ না হতো তাহলে তো ছাত্ররা রাস্তায় নামতো না। আন্দোলন করতো না। তাদের ব্যর্থতার কারণে ছাত্ররা রাস্তায়। কিন্তু যারা দেশ পরিচালনা করছে তারা ব্যর্থ না হতো, ছাত্ররা কি রাস্তায় নামতো? তারা আন্দোলন করতো না। সরকারের ব্যর্থতা ছাত্ররা রাস্তায়।

তিনি আরো বলেন, ছাত্ররা বুঝতে পেরেছে সরকার রাষ্ট্র পরিচালনায় ব্যর্থ। তাই তারা রাস্তায় নেমে সরকারকে দেখিয়ে দিয়েছে। তারা সরকারের অত্যাচার-অনাচারের বহিঃপ্রকাশ ঘটাচ্ছে। যা গত দুই-তিন দিন রাজধানীতে দেখা যাচ্ছে। এটা কোনো আকস্মিক বিষয় নয়। এটা মানুষের ক্ষোভের প্রকাশ। মঈন খান বলেন, কোমলমতি ছাত্রদের আন্দোলনের ভাষা তাদের দুঃখ-কষ্ট যদি আমরা বুঝতে না পারি। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে না পারি। তাহলে সেটা আমাদের ব্যর্থতা। তিনি বলেন, দেশে যেই সত্য কথা বলবে তাকে মামলা দিয়ে দাবিয়ে রেখে এক নায়কতন্ত্র সৃষ্টি করেছে আওয়ামী লীগ। কিন্তু বাংলাদেশের মানুষকে দাবিয়ে রাখা যায় না এটা প্রমাণিত। কোমলমতি শিশুদের আন্দোলনই তার প্রমাণ। দেশের জনগণ একদিন জেগে উঠবে। আর সেদিন সরকার পালানোর রাস্তা খুঁজে পাবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ