ঢাকা, শনিবার 4 August 2018, ২০ শ্রাবণ ১৪২৫, ২১ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

সড়কের নিরাপত্তায় নাগরিক সমাজের ২১ দফা

স্টাফ রিপোর্টার : সড়কে নিরাপত্তার দাবিতে শাহবাগে নাগরিক সমাবেশ ও মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপাসহ ৩২টি সংগঠনের নেতাকর্মীরা। গতকাল শুক্রবার উক্ত নাগরিক সমাবেশ থেকে ২১ দফা দাবি জানান তারা। সেই সাথে ছাত্রদের ৯ দফা দাবি মেনে নেয়ার আহ্বান জানানো হয়।
মানববন্ধনে লেখক ও কলামিস্ট আবুল মকসুদ বলেন, এটা সরকার বিরোধী আন্দোলন নয়। শিক্ষার্থীরা চায় মানুষ নিরাপদে সড়কে চলাচল করুক। নিরাপদ সড়কের দাবিতে শত টক শোতেও সরকারের টনক নড়েনি। কিন্তু ছাত্ররা রাস্তায় নেমে আসলে সরকারের টনক নড়ে। এই আন্দোলনে শুধু ছাত্ররা জড়িত নয়। তাদের স্বজনরাও এই আন্দোলনকে সমর্থন করছেন।
তিনি আরও বলেন, ধর্ম, বর্ণ ও দল নির্বিশেষে সকল নাগরিকের এই আন্দোলনে যেন কোমলমতিরা কোন নিপীড়নের স্বীকার না হয়। তারা যাতে শান্তিতে ক্লাসে ফিরে যেতে পারে সেজন্য সরকারের কাছে আহ্বান রইল।
নাগরিক সমাবেশের ২১ দাবির উল্লেখযোগ্য দাবিগুলো হলো, নিহতের পরিবার ও আহতদের চিকিৎসাসহ ক্ষতিপূরণ দেয়া, দুর্ঘটনায় দায়ীদের কঠোর শাস্তি দেয়া, সরকারের দায়িত্বপ্রাপ্তদের দায়িত্বশীল আচরণ করা, পরিবহন ব্যবস্থা মনিটরিং করার জন্য নাগরিক সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে স্থানীয় তদারকি কমিটি গঠন করা ইত্যাদি।
মানববন্ধনে আরও অংশগ্রহণ করে  গ্রীনওয়েভস, ডক্টর ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট, তরুপল্লব, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ইত্যাদি।

অনলাইন আপডেট

আর্কাইভ