ঢাকা, শনিবার 4 August 2018, ২০ শ্রাবণ ১৪২৫, ২১ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

শিশু কৃত্তিকা ত্রিপুরা হত্যাকারীদের শাস্তি দাবি

স্টাফ রিপোর্টার : খাগড়াছড়িতে নয় বছরের শিশু কৃত্তিকা ত্রিপুরাকে ধর্ষণ ও হত্যাকারীদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি করেছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশে এই দাবি জানানো হয়।
সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের মতো সারাদেশে নারী ও শিশু নির্যাতন ভয়াবহ পরিস্থিতি ধারণ করেছে। এর মূল কারণ হলো বিচার প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা। হাজার হাজার মামলা এখনো ঝুলে রয়েছে।
এছাড়া, নির্যাতনের যত ঘটনা দেশে ঘটে অধিকাংশের মামলা হয়না। যেসব মামালা হয় তার মধ্যে শতকরা ৯৭ ভাগ মামালায় আসামীরা কোন সাজা পায়না। ক্ষমতা ও টাকা দিয়ে অপরাধীরা ছাড়া পেয়ে যায়। বর্তমান নারী ও শিশু নির্যাতনের ১ লাখ ৬৬ হাজার মামলা এখনও বিচারাধীন রয়েছে।
বক্তারা তথ্য উপাত্ত তুলে ধরে বলেন, গত ছয় মাসে ৪২৭ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। এরমধ্যে ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৭ জনকে। এছাড়া, পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ২০৮ জন নারী। নির্যাতন পর হত্যা করা হয়েছে ১৪৪ জনকে। শিশু নির্যাতন শিকার হয়েছে ৮৫৬ জন শিশু। নির্যাতন পর হত্যা করা হয়েছে ১৪৮ জন শিশুকে।
মানববন্ধনে শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যাকারীদের শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হয়। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশো সভাপত্বিতে বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শম্পা বসু, মহিলা ফোরামের কেন্দ্রীয় উপদেষ্টা শামসুন্নাহার জোছনা প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ