ঢাকা, শনিবার 4 August 2018, ২০ শ্রাবণ ১৪২৫, ২১ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

কঙ্গোতে ইবোলার প্রাদুর্ভাব ॥ অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়ার ঝুঁকি

৩ আগস্ট, রয়টার্স : মধ্য আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে দেখা দেওয়া ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাব অন্যান্য দেশেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নতুন করে যেসব এলাকায় ভাইরাসটির অস্তিত্ব পাওয়া গেছে, সেগুলোর উগান্ডা ও রুয়ান্ডা সীমানার কাছাকাছি হওয়ায় কঙ্গোর বাইরেও হাজার হাজার কিলোমিটার এলাকায় ইবোলা বিস্তৃত হতে পারে জানিয়ে বৃহস্পতিবার ডব্লিউএইচও-র কর্মকর্তারা এ বিষয়ে সতর্ক হতে দেশগুলোকে পরামর্শও দিয়েছেন।

উগান্ডা সীমান্ত থেকে ১০০ কিলোমিটার দূরে নর্থ কিভু প্রদেশের অন্তর্গত ৬০ হাজার অধিবাসীর শহর মানগিনাতে নতুন করে চারজনের শরীরে ইবোলার উপস্থিতি পাওয়া গেছে বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছিল কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয়। শহরটির আশপাশে অজ্ঞাত রক্তক্ষরণে আরও ২০ জনের মৃত্যুরও খবর দিয়েছে তারা। জুলাইয়ের শেষেরদিকে এ প্রাণহানি হয় বলে জানিয়েছে রয়টার্স। নতুন করে ভাইরাসটির সংক্রমণের কথা জানানোর সপ্তাহখানেক আগেই উত্তর-পশ্চিমাঞ্চলের ইবোলা মহামারি নির্মূলের ঘোষণা দিয়েছিল মধ্য আফ্রিকার এ দেশটি। এপ্রিলের ওই দফা সংক্রমণে অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ