ঢাকা, সোমবার 19 November 2018, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ইরানের রাজপথে আন্দোলনকারীদের প্রতি আমাদের সমর্থন রয়েছে: আমেরিকা

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কালো ইতিহাসধারী আমেরিকা আবারো ইরানের জনগণের প্রতি সমর্থনের ঝাণ্ডা হাতে নিয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এক টুইটার বার্তায় লিখেছে, ইরানের রাজপথে আন্দোলনকারীদের প্রতি আমেরিকার সমর্থন রয়েছে।

এর আগে গত ২৩ জুলাই মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এক বক্তব্যে তার ভাষায় ইরানের রাজপথে আন্দোলনকারীদের প্রতি সমর্থন জানান। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইরানের আন্দোলনকারীদের পাশে থাকবে।

আমেরিকা এমন সময় ইরানের জনগণের প্রতি সমর্থন জানানোর অভিনয় করছে যখন ওয়াশিংটন তেহরানের বিরুদ্ধে কঠোর অবরোধ আরোপ করেছে যার ফলে এদেশের জনগণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ইরানের জনগণকে অর্থনৈতিক চাপের মধ্যে ফেলে তাদেরকে সরকারের বিরুদ্ধে ক্ষুব্ধ করে তোলা আমেরিকার অন্যতম বড় লক্ষ্য।

 

মাইক পেন্স

মার্কিন প্রশাসন বর্তমানে কথিত আন্দোলনকারীদের প্রতি সমর্থন ব্যক্ত করে ইরানে নিরাপত্তাহীনতা ছড়িয়ে দেয়ার চেষ্টা করছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং ঘোষণা করেন পরবর্তী ছয় মাসের মধ্যে ইরান বিরোধী আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হবে।

এর প্রতিক্রিয়ায় ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি গত ২৭ জুন এক বক্তব্যে বলেন, ইরানি জনগণ কখনো আমেরিকার আগ্রাসী মনোভাবের কাছে মাথানত করেনি এবং ভবিষ্যতেও করবে না। তিনি বলেন, ইরান বহুবার আমেরিকার ষড়যন্ত্র নস্যাত করেছে এবং এবারও ওয়াশিংটনের ষড়যন্ত্র ব্যর্থ করে দেবে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ