ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

গোটা বিশ্ব পরমাণু সমঝোতা অক্ষুণ্ন রাখার পক্ষপাতি: জারিফ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, পাশ্চাত্যের সঙ্গে তার দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অক্ষুণ্ন রাখতে চায় গোটা বিশ্ব। তিনি এক টুইটার বার্তায় আসিয়ান সম্মেলনে বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে তার সাক্ষাতের কথা উল্লেখ করে একথা বলেন।

সিঙ্গাপুরে অনুষ্ঠিত আসিয়ান অর্থনৈতিক জোটের পররাষ্ট্রমন্ত্রীদের চলমান সম্মেলনে অংশগ্রহণকারী জারিফ স্বাগতিক দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পাশাপাশি বিশ্বের বেশ কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করেন।

এসব সাক্ষাতের আলোচনার কথা উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গোটা বিশ্ব চায় আমেরিকাকে ছাড়াই পরমাণু সমঝোতা বাস্তবায়ন করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হোক।

 

সিঙ্গাপুরে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জারিফের সাক্ষাৎ

সিঙ্গাপুরে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক কমিশনের প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনির সঙ্গে সাক্ষাতের কথা উল্লেখ করে মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, ওই সাক্ষাতে ইরানের জনগণ যাতে পরমাণু সমঝোতায় বর্ণিত অর্থনৈতিক সুবিধা পেতে পারে তার খুঁটিনাটি নিয়ে আলোচনা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং ঘোষণা করেন পরবর্তী ছয় মাসের মধ্যে ইরান বিরোধী আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ আসিয়ান অর্থনৈতিক জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশগ্রহণের জন্য বর্তমানে সিঙ্গাপুর অবস্থান করছেন। এরইমধ্যে তিনি চীন, তুরস্ক, রাশিয়া, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, নরওয়ে, মালয়েশিয়া, জাপান ও ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রী এবং সিঙ্গাপুরের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। সেইসঙ্গে আসিয়ানের মহাসচিব এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তার সঙ্গেও তার সাক্ষাৎ হয়েছে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ