ঢাকা, রোববার 5 August 2018, ২১ শ্রাবণ ১৪২৫, ২২ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

হাজারতম টেস্টে ইংল্যান্ডের স্মরণীয় জয়

স্পোর্টস ডেস্ক: টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দল হিসেবে হাজারতম টেস্ট খেলতে নেমে জয় পেয়েছে ইংল্যান্ড। অন্যদিকে বিফলে গেল বিরাট কোহলির লড়াই। দুই ইনিংসেই ব্যাট হাতে দলের সেরা পারফর্মার হয়েও ৩১ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হলো ভারতীয় অধিনায়ককে। এজবাস্টনে এর আগে ১৬ টেস্ট খেললেও জিততে পারেনি এশিয়ার কোনো দল। বিরাট কোহলির ভারতের সামনে নতুন ইতিহাস লেখার হাতছানি এসেছিল। তৃতীয় দিনের শেষ পর্যন্ত কোহলি অপরাজিত ছিলেন বলে এজবাস্টন টেস্টে জয়ের স্বপ্ন দেখছিল ভারত। ব্যক্তিগত ৪৩ রান নিয়ে ব্যাট করতে নামা কোহলি গতকাল চতুর্থ দিনে ৫১ রানে বেন স্টোকসের বলে এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়েন। তার আউটের পর নিভে যায় ভারতের শেষ আশার প্রদীপটি।

দুই ইনিংস মিলিয়ে  ২০০ রান করেন কোহলি। প্রথম ইনিংসে ১৪৯। পরের ইনিংসে ৫১। জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ভারতের প্রয়োজন ছিল ১৯৪ রান। তবে, বিরাট কোহলির ৫১ রান সত্ত্বেও ১৬২ রানে অলআউট হয়ে গেলো ভারতীয়রা। 

 হার্দিক পান্ডিয়ার চেষ্টা দেখে একসময় মনে হচ্ছিল ঐতিহাসিক টেস্টে ইংল্যান্ডকে জয় পেতে দেবে না। কিন্তু কোহলি, পান্ডিয়াদের সকল চেষ্টাকে বৃথা করে নিজেদের ১০০০তম টেস্টে ৩১ রানে ভারতকে হারিয়েছে জো রুটের ইংলিশবাহিনী। সব নাটকের অবসান ঘটিয়ে এজবাস্টনে সিরিজের প্রথম টেস্ট জয় করে ইতিাহসের পাতা আরো সমৃদ্ধ করলো ইংল্যান্ড। জয় থেকে যখন ৫৩ রান দূরে তখন বিদায় নেন কোহলি। আর সে সময় স্বস্তির বাতাস  ইংলিশ শিবির। প্রথম ইনিংসে  কোহলি একাই ভারতকে টেনে তুলেছিল। তার বিদায়ে একরকম জয়ই পেয়ে যায় ইংল্যান্ড।এজবাস্টনে ইংল্যান্ড প্রথম ইনিংসে ২৮৭ রান করে। জবাবে ভারত কোহলির অসাধারণ দৃঢ়তায় ২৭৪ রান তোলে। ফলে ম্যাচ জমে ওঠে। ১৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে স্বাগতিকরা। কিন্তু  স্যাম কুরান ছাড়া সবাই ব্যর্থ হলে  ১৯৩ এর বেশি লিড নিতে পারেনি ইংল্যান্ড। ছোট লক্ষ্যও পেরুতে পারেনি টিম ইন্ডিয়া। স্টুয়ার্ট ব্রড, বেন স্টোকস, জেমন অ্যান্ডারসনদের বোলিং তোপে পড়ে সেই ছোট টার্গেটও পাহাড়সম হয়ে ওঠে ভারতের কাছে। ৭৮ রানেই পাঁচজন অভিজ্ঞ ফিরে যাওয়ায় চাপে পড়েছিল ভারত। কিন্তু কোহলি নামার পর চাপমুক্ত হওয়ার চেষ্টা করেছিল তারা। কিন্তু সেই অর্ধশতক করা কোহলিকে ফিরিয়ে ইংল্যান্ডকে চাপমুক্ত করেন অলরাউন্ডার স্টোকস। ম্যাচ সেরার পুরস্কারটি জিতে নেন স্যাম কুরান। আগামী ৯ আগস্ট লন্ডনে সিরিজের দ্বিতীয় টেস্টে মাঠে নামবে দু’দল। বেন স্টোকস মাত্র ১৮ রান দিয়ে একাই নেন ৪ উইকেট। ২টি করে উইকেট নেন জেমস এন্ডারসন এবং ক্রিস ব্রড। ১টি করে উইকেট নেন স্যাম কুরান এবং আদিল রশিদ।

সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড: ২৮৭ ও ১৮০

ভারত: ২৭৪ ও ১৬২

ফল: ইংল্যান্ড ৩১ রানে জয়ী।

অনলাইন আপডেট

আর্কাইভ