ঢাকা, রোববার 5 August 2018, ২১ শ্রাবণ ১৪২৫, ২২ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

বিল্ডিং কোড না মেনে রাজধানীসহ সারাদেশে ভবন তৈরি হচ্ছে

স্টাফ রিপোর্টার: বিল্ডিং কোড না মেনে রাজধানীসহ সারাদেশে ভবন তৈরি হচ্ছে। সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোরও বেহাল অবস্থা। এসব দেখা তাদের দায়িত্ব হলেও কার্যত তারা নীরব। রাজনৈতিক কারণে অনেক কিছুই তারা দেখেও না দেখার ভান করে থাকেন। গতকাল শনিবার এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
গতকাল রাজধানীর বাংলামটরে প্ল্যানার্স টাওয়ারে বিআইপি এর কনফরেন্স হলে ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) প্রণয়নের ক্ষেত্রে রাজউকের আওতাধীন এলাকার জনসংখ্যার ‘ডেনসিটি জোনিং’ শীর্ষক এক সেমিনার যৌথভাবে আয়োজন করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও বাংলাদেশ ইন্সটিটিউশন অব প্লানার্স। রাজউক সদস্য (পরিকল্পনা) আবুল কালাম আজাদের সভাপতিত্বে ও বিআইপি এর সহ সভাপতি অধ্যাপক ড. মো. আকতার মাহমুদ এর সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) প্রেসিডেন্ট ড. এ কে এম আবুল কাশেম, ড্যাপ প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম, স্থপতি মোবাশ্বের হোসেন, স্থপতি ইকবাল হাবিব প্রমুখ।
সেমিনারে অংশ নিয়ে রাজউকের ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম বলেন, রাজধানীতে জনসংখ্যার উপর ভিত্তি করে উন্নয়ন করা হয় না। তাই জনসংখ্যার বিষয়টি বিবেচনা নিয়ে সকল সুযোগ সুবিধা নিশ্চিত করে জোন উন্নয়ন হওয়া উচিত।
সেমিনারের মূল প্রবন্ধে জনসংখ্যা অনুপাতে জোন ভিত্তিক উন্নয়নের নানা বিষয় তুলে ধরেন বিআইপি’র সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান। প্রবন্ধে বিল্ডিং কোড না মেনে ভবন তৈরিসহ রাজধানীর এলাকা ভিত্তিক নানা সমস্যা উঠে আসে। তিনি বলেন, ডেনসিটি জোনিংয়ের উপর গুরুত্ব দেয়ার পাশাপাশি তা নিয়মিত মনিটরিং হওয়া দরকার।
নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, আগের পরিকল্পনাতে ডেনসিটি জোনিংয়ের বিষয়টি আসেনি। বর্তমান ড্যাপে এটি অন্তর্ভুক্ত করা হচ্ছে। ভবিষৎ প্রজন্মের কথা চিন্তা নিয়ে জনসংখ্যা অনুপাতে জোন ভিত্তিক কাজ করা দরকার।
স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, শুধু ঢাকা নয়। সারা দেশকেই নিয়েই চিন্তা করতে হবে। আগের কি ভুল হয়েছে সেগুলো সামনে আনতে হবে। যাতে নতুন করে ভুল না হয়। পাশাপাশি এ বিষয়ে আরও বিস্তারিত আলোচনা হওয়া উচিত।
রাজউকের চেয়ারম্যান আব্দুর রহমান বলেন, সবার মতামত নিয়ে আমরা ড্যাপ প্রণয়ন করতে চাই। যাতে কোন ধরনের ভুল না থাকে এজন্য সবার সহযোগিতা কামনা করছি। রাজধানী জনসংখ্যাপূর্ণ শহর। আমরা চেষ্টা করছি, কত জায়গা কত মানুষ আছে তা বিবেচনায় নিয়ে শহর উন্নয়ন করা হবে। যাতে সকলের সুযোগ সুবিধা নিশ্চিত হয়।
সভাপতির বক্তব্যে রাজউকের সদস্য (পরিকল্পনা) আবুল কালাম আজাদ বলেন, ড্যাপ নিয়ে আমাদের অনেক ভুল ছিল। সকলের মতমত নিয়ে এগুলো সমাধান করার চেষ্টা করছি।

অনলাইন আপডেট

আর্কাইভ