ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

কিম জং-উনকে চিঠি দিলেন ডোনাল্ড ট্রাম্প

শনিবার আসিয়ান শীর্ষ সম্মেলনের অবকাশে করদর্মন করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও (বামে) এবং তার উত্তর কোরীয় সমকক্ষ রি ইয়ং-হো

সংগ্রাম অনলাইন ডেস্ক:

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে লেখা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এ তথ্য প্রকাশ করেছে। এ ছাড়া, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক টুইটার বার্তায় জানিয়েছেন, সিঙ্গাপুরে আসিয়ান সম্মেলনের অবকাশে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো’র সঙ্গে তার ‘কুশল বিনিময়’ হয়েছে।

রি ইয়ং-হো তার মার্কিন সমকক্ষ পম্পেও’র সঙ্গে করমর্দনের পর ফিলিপাইনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত সাং কিম সাদা খামের মধ্যে ট্রাম্পের একটি চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর (বামে) কাছে চিঠি হস্তান্তর করছেন মার্কিন রাষ্ট্রদূত

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট এ সম্পর্কে বলেছেন, সাক্ষাতে পম্পেও রি’র সঙ্গে আবার সাক্ষাতের আগ্রহ প্রকাশ করলে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী তাতে সম্মতি দেন। তিনি বলেন, দু’দেশের মধ্যে গঠনমূলক আলোচনার বহু ক্ষেত্র রয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংস্থা আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশগ্রহণের জন্য আমেরিকা ও উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা সিঙ্গাপুর সফর করেন। সম্মেলনে দেয়া বক্তব্যে রি ইয়ং-হো বলেন, জুন মাসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং-উনের সাক্ষাতে যেসব সমঝোতা হয়েছে তা বাস্তবায়ন করতে পিয়ংইয়ং বদ্ধপরিকর।

দুই নেতার সাক্ষাতে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সমঝোতা হয়। কিন্তু গতকাল জাতিসংঘের একটি বিশেষজ্ঞ প্রতিনিধিদল অভিযোগ করেন, উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

সূত্র: পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ