ঢাকা, সোমবার 6 August 2018, ২২ শ্রাবণ ১৪২৫, ২৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

ইসরাইলী অবৈধ অবরোধ ভাঙার অঙ্গীকার হামাসের

৫ আগস্ট, মিডল ইস্ট মনিটর : গাজার ওপর ইসরাইলের আরোপিত অবৈধ অবরোধ চূড়ান্তভাবে ভাঙার পরিকল্পনা করছে হামাস। গাজার নির্বাচিত এই শাসক গোষ্ঠীটির এক ঊর্ধ্বতন নেতা গত শনিবার একথা জানিয়েছেন। শনিবার ফিলিস্তিনিদের চলমান গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচিতে রাখা বক্তব্যে হামাস নেতা হোসাম বাদরান বলেছেন, ‘এই কর্মসূচি আমাদের গর্বিত করেছে। এই অবরোধ ভাঙার জন্য যা প্রয়োজন তার মূল্য দেবে হামাস।’ ২০০৭ সালে গাজার ক্ষমতায় আসে ফিলিস্তিনীদের স্বাধীনতাকামী সংগঠন হামাস। মূলত এরপর থেকেই গাজার ওপর অবরোধ আরোপ করে ইসরাইল ও মিসর। তখন থেকে রাফা সীমান্ত বন্ধ করে দেওয়া হয়। এতে অবরুদ্ধ হয়ে পড়েন গাজার প্রায় ২০ লাখ মানুষ। বহির্বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েন তারা। ওই অবরোধ ভাঙার পরিকল্পনার কথা বলেছেন হোসাম বাদরান। তিনি বলেন, আমাদের বিরুদ্ধে সব ষড়যন্ত্র মোকাবিলা করে তারা যা দখল করে নিয়েছে তা ফিরে পাওয়ার অধিকার আমাদের রয়েছে।

 হোসাম বাদরান বলেন, আমাদের জনগণ কখনোই আত্মসমর্পণ করবে না। ফিলিস্তিনীদের ঐতিহাসিক ভূমির প্রতিটি ইঞ্চির স্বাধীনতা লাভের আগ পর্যন্ত কখনোই আমরা সাদা পতাকা ওড়াবো না। নির্বাসনে থাকা বাদরান বৃহস্পতিবার গাজায় পৌঁছান। আন্তর্জাতিক হামাস নেতাদের সঙ্গে ফিলিস্তিনের অভ্যন্তরীণ মীমাংসার অংশ হিসেবে তিনি গাজায় আসেন। ইসরাইল ও প্রতিরোধী শক্তিগুলোর মধ্যে সম্ভাব্য যুদ্ধবিরতির অংশ হিসেবে এই আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে গাজায় ফিলিস্তিনীদের ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ কর্মসূচিতে ইসরাইলী বাহিনীর গুলীতে এক ফিলিস্তিনী তরুণ নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ১২০ জন ফিলিস্তিনী। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে মধ্যপ্রাচ্যের সংবাদ পর্যবেক্ষণকারী ব্রিটিশ ওয়েবসাইট খবরটি জানিয়েছে।ইসরাইলের ১২ বছরের দখলদারিত্বের অবসান ও নিজেদের ঘর-বাড়ি ফিরে পাওয়ার দাবিতে গত ৩০ মার্চ থেকে গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচি শুরু করে ফিলিস্তিনীরা। সে কর্মসূচিতেও অনবরত বাধা ও হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলী বাহিনী। সম্প্রতি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, গ্রেট মার্চ অব রিটার্ন শুরু হওয়ার পর থেকে ১৫৫ জন ফিলিস্তিনীকে প্রাণ হারাতে হয়েছে। আহত হয়েছে আরও ১৭ হাজার মানুষ।ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচি চলার সময় ইসরাইলী বাহিনীর হামলায় আরও এক ফিলিস্তিনী নিহত হয়েছে। তার নাম আহমেদ ইয়াহিয়া আতাল্লাহ ইয়াগি। তার বয়স ২৫ বছর।

অনলাইন আপডেট

আর্কাইভ