ঢাকা, সোমবার 6 August 2018, ২২ শ্রাবণ ১৪২৫, ২৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

ক্যালিফোর্নিয়ার ধ্বংসাত্মক দাবানলের আরও বিস্তৃতি ॥ নিহত ৭

৫ আগস্ট, রয়টার্স : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইতিহাসে অন্যতম সবচেয়ে ধ্বংসাত্মক দাবানলে এ পর্যন্ত সাত জন নিহত হয়েছেন।

অঙ্গরাজ্যের রাজধানী সাক্রামেন্টো থেকে প্রায় ২৬১ কিলোমিটার উত্তরে ‘কার ফায়ার’ নামে পরিচিতি পাওয়া প্রধান দাবানলটি শনিবার বিদ্যুৎ কোম্পানি পিজিএন্ডই-র এক লাইনম্যানের প্রাণ কেড়ে নিয়েছে।

এর আগে আরও ছয়টি প্রাণ কেড়ে নিয়েছে দাবনলটি। এদের মধ্যে এক অশীতিপর বৃদ্ধা, দুটি শিশু, এক জন দমকলকর্মী ও এক জন বুলডোজার চালক রয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, অঙ্গরাজ্যটির মেনডোসিনো কাউন্টিতে বিদ্যমান আরও দুটি দাবানলও দ্রুত ছড়িয়ে পড়ছে।

শুক্রবার রাতের মধ্যেই দাবানল দুটি আরও ২৫ শতাংশেরও বেশি ছড়িয়ে পড়েছে এবং ছড়িয়ে পড়া অব্যাহত আছে বলে জানিয়েছেন তারা।

এই দুটি দাবানলকে একত্রে মেনডোসিনো কমপ্লেক্স বলে অভিহিত করা হচ্ছে। সান ফ্রান্সিসকোর প্রায় ৯০ মাইল উত্তরে মেনডোসিনো, লেক ও কোলুসা কাউন্টি পুড়িয়ে দিয়েছে এই দুই দাবানল।

উচ্চ তাপমাত্রা ও ঝড়ো বাতাসের মধ্যে দাবানলের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন দমকলকর্মীরা, কিন্তু বিরূপ পরিস্থিতিতে ক্লান্ত হয়ে পড়ছেন তারা। এ পরিস্থিতিতে সংলগ্ন এলাকাগুলোর আরও বাসিন্দাকে তাদের ঘরবাড়ি ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এই দাবানালগুলির পাশাপাশি রিভার ও র‌্যাঞ্চ দাবানল শনিবার দিনের শুরুর দিকে দুই লাখ ২৯ হাজার একর এলাকায় ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অব ফরেস্ট্রি এন্ড ফায়ার প্রটেকশনের (ক্যাল ফায়ার) মুখপাত্র ট্রিসিয়া অস্টিন জানিয়েছেন, শনিবার রাতে সর্বশেষ পরিস্থিতির বিবরণ প্রকাশ করার সময় পুড়ে যাওয়া এলাকার পরিমাণ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

শনিবার এক সংবাদ সম্মেলনে ক্যাল ফায়ার এর পরিচালক কেন পিমলট জানিয়েছেন, সচরাচর ‘দাবানল ঋতুর’ শুরুতে ক্যালিফোর্নিয়ার দাবানলে যত এলাকা পুড়ে এবছর তারচেয়ে বেশি এলাকা পুড়েছে।

তিনি বলেছেন, “দাবানল ঋতু মাত্র শুরু হচ্ছে; কিন্তু অবস্থা দেখে মনে হচ্ছে, যেন আমরা দাবানল ঋতুর সর্বোচ্চ পর্যায়ে আছি। সত্যিই শুরুতেই আমরা এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছি।”

শনিবার দাবানল কবলিত কয়েকটি এলাকা পরিদর্শনের পর অঙ্গরাজ্যটির গভর্নর জেরি ব্রাউন বলেছেন, “এটি একটি ধারার অংশ, ‘দ্য নিউ নরমাল’, আমাদের এখন এরই মোকাবিলা করতে হবে।”

গত সপ্তাহজুড়ে ক্যালিফোর্নিয়ার দাবানলগুলোয় প্রায় দুই লাখ ৯০ হাজার একর এলাকা পুড়ে গেছে। এ সংখ্যাটি একই সময়কালীন গত পাঁচ বছরের গড়ের দ্বিগুণেরও বেশি বলে জানিয়েছে ক্যাল ফায়ার।

অনলাইন আপডেট

আর্কাইভ