ঢাকা, সোমবার 6 August 2018, ২২ শ্রাবণ ১৪২৫, ২৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

রাজধানীতে আন্দোলনকারীদের ওপর হামলা রুয়েট শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

রাবি রিপোর্টার : রাজধানীতে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদ জানিয়ে মহাসড়ক অবরোধ করে রেখেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) শিক্ষার্থীরা। রোববার সকাল ১০ টা থেকে রুয়েট প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান নেন তারা। 

অবরোধস্থলে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী  মেসাবাহুল মনির ¯িœগ্ধ বলেন, পুলিশ আন্দোলন কারী শিক্ষার্থীদের নিরাপত্তা দিবেন তবে কেন হামলা হলো তার বিচার চাই আমরা। আমাদের মাসুম ভাই বোনেরা হামলার শিকার কেন হবে এমন প্রশ্ন তোলেন তিনি।  ইন্ড্রাস্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী তাইবা সিনু বলেন, ছোট ছোট ভাই বোনদের উপর প্রশাসনের যে হামলা তার বিচার চাইতেছি। আমাদের দাবি হলো আমরা একটি নিরাপদ দেশ চাই এবং নিরাপদ সড়ক চাই।  এর আগে শনিবার রাতে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে তিন দফা দাবি নিয়ে রোববার ক্লাস পরিক্ষা বর্জনের ঘোষণা দেন। আন্দোলন চলাকালে কোন যানবাহন চলতে দেখা যায়নি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা মহাসড়কে অবস্থান করছিলেন।

রাবি শিক্ষকদের মৌন মিছিল

রাজধানীতে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর রক্তাক্ত হামলা করা হয়েছে দাবি করে ঘটনার প্রতিবাদে অহিংস মৌন মিছিল করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিপীড়ন বিরোধী শিক্ষকবৃন্দ। এছাড়া নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 রোববার দুুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের সামনে থেকে মৌন মিছিলটি শুরু হয়ে সিরাজী ভবনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। এসময় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে সহযোগী অধ্যাপক ও সভাপতি আ আল মামুন, সহযোগী অধ্যাপক সেলিম রেজা নিউটন, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক বখতিয়ার আহমেদ, ইংরেজী বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন,  বাংলা বিভাগের অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদিসহ শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এর আগে রোববার দুপুর ১২ টার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। 

মানবন্ধনে চারুকলা অনুষদের শিক্ষার্থী শাকিলা খাতুনের সঞ্চালনায় বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী অর্বাক আদিত্য, ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন, ব্যাংকিং এন্ড ইনসুরেন্স বিভাগের শিক্ষার্থী ইব্রাহীম খলিল, ইংরেজী বিভাগের শিক্ষার্থী মাশরু মোস্তাফিজ এবং প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়কারী সুমন মোড়ল প্রমুখ।

এসময় আগামীকালের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়ে শিক্ষার্থীরা বলেন, আমরা সরকার নামাতে আসি নাই, আমরা নিরাপদ সড়কের দাবিতে এসেছি। আগামীকাল থেকে অর্নিদিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা আমরা বর্জন করলাম।

অনলাইন আপডেট

আর্কাইভ