ঢাকা, সোমবার 6 August 2018, ২২ শ্রাবণ ১৪২৫, ২৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

শিক্ষার্থীদের ওপর বর্বর হামলা কোন যুক্তিতেই সমর্থন করা যায় না

স্টাফ রিপোর্টার : নিরাপদ সড়কের দাবিতে সপ্তাহব্যাপী চলমান আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলাকে  কোনোভাবেই ‘ন্যায়সঙ্গত’ বলা যায় না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। নিরাপদ সড়কের দাবিতে  শিশু ও ছাত্রদের  নেতৃত্বে আন্দোলন পুরো বাংলাদেশকে ঐক্যবদ্ধ করেছে বলে মন্তব্য করেছে মার্কিন দূতাবাস। গতকাল রোববার ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের ভেরিফাইড ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে এ কথা বলা হয়েছে।
এতে বলা হয়েছে, গুটিকয়েক ব্যক্তি যেভাবে কান্ডজ্ঞানহীনের মতো সম্পদ বিনষ্ট, যেমন বাস ভাঙচুর করেছে তা ক্ষমা করার মতো নয়। তবে নিরাপদ বাংলাদেশের জন্য যে হাজার হাজার শিক্ষার্থী শান্তিপূর্ণভাবে তাদের গণতান্ত্রিক অধিকার চর্চা করছে তাদের ওপর বর্বর হামলা ও সহিংসতা কোন যুক্তিতেই সমর্থন করা যায় না।  
বার্নিকাটের গাড়িতে হামলার কথা জানাল যুক্তরাষ্ট্র দূতাবাস : ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাটকে বহনকারী গাড়িতে গতকাল মোহাম্মদপুর এলাকায় হামলা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র দূতাবাস। প্রেস বিজ্ঞপ্তি দিয়ে তারা বলেছে, দূতাবাসের নিজস্ব যে গাড়িটি হামলার শিকার হয়  সেটাতে রাষ্ট্রদূত ছিলেন।
এতে আরও বলা হয়, মোটরসাইকেল আরোহীসহ একদল সশস্ত্র লোক গত শনিবার ঢাকার মুহাম্মদপুর এলাকায় ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে বহনকারী দূতাবাসের একটি গাড়ি লক্ষ্য করে হামলা চালায়। রাষ্ট্রদূত ও তার নিরাপত্তায় নিয়োজিত দল অক্ষত অবস্থায় ঘটনাস্থল ত্যাগ করেন।  হামলায় রাষ্ট্রদূত, তার গাড়িচালক ও নিরাপত্তা স্টাফদের কোন ক্ষতি হয়নি। তবে রাষ্ট্রদূতের নিরাপত্তা দলের দুটি গাড়ির কিছুটা ক্ষতি হয়েছে। হামলাকারীরা অস্ত্রধারী ছিল এবং প্রাপ্ত বয়স্ক। তাদের মধ্যে কয়েকজন মোটরসাইকেলে ছিল। তবে রাষ্ট্রদূত, গাড়ি চালক ও তার নিরাপত্তায় নিয়োজিতরা অক্ষত থাকলেও বহরের নিরাপত্তার জন্য থাকা দুটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। যুক্তরাষ্ট্র দূতাবাস আরও বলেছে, ‘ঘটনার পর ঢাকা মেট্রোপলিটন পুলিশ যে দ্রুততা ও পেশাদারিত্বের সঙ্গে ব্যবস্থা নিয়েছে আমরা তার প্রশংসা করছি।’

অনলাইন আপডেট

আর্কাইভ