ঢাকা, সোমবার 6 August 2018, ২২ শ্রাবণ ১৪২৫, ২৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

সিলেটে শিশু ধর্ষণ ও হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড

সিলেট ব্যুরোঃ সিলেটের সীমান্তবর্তী কানাইঘাট উপজেলার সুলতানা বেগম নামের ১০ বছরের এক শিশুকে ধর্ষণের পর হত্যার অপরাধে গতকাল রোববার দুপুরে ৪ জন আসামীর মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম ও শিশু আদালতের বিজ্ঞ বিচারক জুলফিকার হায়াত এই রায় ঘোষণা করেন। আসামীদের এক লাখ টাকা করে জরিমানাও করেছেন এই আদালত। ধর্ষণের পর হত্যা করে মরদেহ গুমের অপরাধে আসামী প্রত্যেককে সাত বছর করে সশ্রম কারাদণ্ডাদেশ ও দশ হাজার টাকা জরিমানা করেছেন আদালত।
দণ্ডপ্রাপ্ত আসামীরা হলেন- সিলেটের কানাইঘাট উপজেলার বড়খেওর গ্রামের ইমাম উদ্দিনের পুত্র আবুল উদ্দিন (২৩) সুরুজ আলীর পুত্র সাদেক উদ্দিন (২৮), মৃত লিয়াকত আলীর পুত্র রাসেল মিয়া (২২) ও এরালিগুল গ্রামের নিমার আলী ওরফে মিজান আলীর পুত্র বাবুল আহমদ ওরফে রুহুল (৩২)। আসামীদের মধ্যে বাবুল আহমদ পলাতক রয়েছেন।
নিহত সুলতানা কানাইঘাটের এরালিগুল গ্রামের তেরাব আলীর মেয়ে। কানাইঘাটের ছোটফৌজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চতুর্থ শ্রেণিতে অধ্যয়নরত ছিল সুলতানা। ২০১৬ সালের ২৫ নভেম্বর সুলতানাকে ধর্ষণ শেষে হত্যা করা হয়। পরে তার মরদেহ গুম করতে মাটিচাপা দেয় দণ্ডিত আসামীরা।
আদালতের এপিপি এডভোকেট ফখরুল ইসলাম জানান, ২০১৬ সালের ২৫ নভেম্বর স্কুল ছুটির পর সুলতানা বেগম তার সহপাঠি ফারজানার সাথে তার গ্রাম বড়খেওরের বাড়িতে যায়। ফারজানার ভাই আবুল উদ্দিনসহ অন্য আসামীরা বাড়ির পাশের একটি টিলায় কাজ করছিল। আবুল তার বোন ফারজানাকে খাবার পানি দিতে বলে। তখন ফারজানা না গিয়ে সুলতানাকে দিয়ে টিলার ওপরে থাকা আবুলদের জন্য পানি পাঠায়। ওই সময় আবুলসহ অন্যান্য আসামীরা সুলতানাকে পালাক্রমে ধর্ষণ করে। জানাজানি হওয়ার ভয়ে তারা সুলতানাকে শ্বাসরোধ করে হত্যার পর লাশ মাটিচাপা দেয়। ২০১৬ সালের ২৫ নভেম্বরই সুলতানাকে না পেয়ে তার বাবা কানাইঘাট থানায় একটি সাধারণ ডায়েরী করেন।
এ লোমহর্ষক হত্যাকান্ডের ঘটনায় সুলতানার বড় ভাই একলিম উদ্দিন বাদী হয়ে চার আসামীর বিরুদ্ধে ধর্ষণ, হত্যা ও লাশ গুমের অভিযোগে কানাইঘাট থানায় মামলা করেন। তদন্ত শেষে চারজনকেই অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। দীর্ঘ শুনানি শেষে সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আদালত চার আসামীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন গতকাল ৫ আগস্ট ২০১৮ রোববার।

অনলাইন আপডেট

আর্কাইভ