ঢাকা, সোমবার 6 August 2018, ২২ শ্রাবণ ১৪২৫, ২৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

নিরাপদ সড়ক চেয়ে মত প্রকাশ শিক্ষার্থীদের আইনগত অধিকার -জাতিসংঘ

স্টাফ রিপোর্টার : ‘নিরাপদ সড়ক চেয়ে মত প্রকাশ করা শিক্ষার্থীদের আইনগত অধিকার। চলমান নিরাপদ সড়ক আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষার্থী এবং তরুণ সমাজের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ। এই ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থী এবং তরুণ সমাজের প্রতিনিধিদের আটকের বিষয়টিও উদ্বেগের। বাংলাদেশে জাতিসংঘের কার্যালয় থেকে গতকাল রোববার এক বার্তায় এই তথ্য জানান হয়।
ওই বার্তায় বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বলেন, ‘শিক্ষার্থীদের নিরাপদ সড়ক চেয়ে আন্দোলনে সহিংসতার ঘটনায় আমরা গভীর উদ্বিগ্ন। নিরাপদ সড়ক চেয়ে মত প্রকাশ করা শিক্ষার্থীদের আইনগত অধিকার। ঢাকার মতো একটি মেগা সিটিতে নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় সমাধান জরুরি। ঢাকায় চলাচল করা গণপরিবহনগুলো চলাচলে নিরাপদ শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে হবে। বার্তায় বলা হয়, ‘নিরাপদ সড়কসহ বিভিন্ন ইস্যুতে শিক্ষার্থী এবং তরুণ সমাজের মত প্রকাশের বিষয়টি তাদের আইনগত একটি অধিকার এবং কোনো প্রকার হুমকি ছাড়াই মত প্রকাশ করতে পারাও তাদের অধিকার। বিশ্বজুড়ে নিরাপদ সড়ক প্রতিষ্ঠা করতে জাতিসংঘ অনেক আগে থেকেই প্রচারণা চালাচ্ছে। জাতিসংঘের পর্যবেক্ষণে দেখা গেছে, সড়ক দুর্ঘটনায় বাংলাদেশের তরুণ সমাজের একটি বড় অংশ প্রতি বছরই প্রাণ হারাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে প্রতি বছর ২০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারাচ্ছে।’
বার্তায় আরও বলা হয়, ‘শিক্ষার্থীরা গত কয়েকদিন ধরে নিরাপদ সড়কের দাবিতে যে কর্মসূচি চালাচ্ছে, সেখানে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা গভীর উদ্বেগের বিষয়। প্রতিবাদের ঘটনার ফলশ্রুতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। এতে শিক্ষার্থীরা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।’ ‘যেকোনো সহিংস ঘটনা এড়াতে শিক্ষার্থী এবং তরুণ সমাজসহ সকলের প্রতি জাতিসংঘ আবেদন জানাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ