ঢাকা, মঙ্গলবার 7 August 2018, ২৩ শ্রাবণ ১৪২৫, ২৪ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

সৈয়দপুরে বাংলাদেশ আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা : বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (বাউস্ট) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে

সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা : নীলফামারীর সৈয়দপুরের বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (বাউস্ট) অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষনা করা হয়েছে। শিক্ষার্থী সোমবার (৬ আগস্ট) রাত ১০ টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা যায়, সাম্প্রতিক নিরাপদ সড়কের দাবিতে দেশব্যাপী স্কুল ও কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে সৈয়দপুরের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আন্দোলন কর্মসূচী বাস্তবায়নে নেতৃত্ব দিচ্ছে বাউস্ট এর শিক্ষার্থীরা। গত ৪ আগস্ট সৈয়দপুর শহরে বিক্ষোভ প্রদর্শণ, মানববন্ধন ও সড়ক অবরোধ করে বাউস্টসহ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, লায়ন্স স্কুল এন্ড কলেজ, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ৫ আগস্ট ও ৬ আগস্ট বাউস্ট এর প্রধান গেটের সামনে সৈয়দপুর-পার্বতীপুর মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এর ফলে ওই রুটে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিগত ২দিন ছাত্র-ছাত্রীরা আন্দোলনে অংশ নিতে পারলেও ৬ আগস্ট সকালে বিশ্ববিদ্যালয়ের হলগুলোর গেটে তালা দেয়া হয়। এতে ছাত্ররা কোন রকমে বের হতে পারলেও মেয়েরা অবরুদ্ধ হয়ে পড়ে হলগুলোতে। তারা হলের মধ্যেই বিভিন্ন শ্লোগান দিয়ে আন্দোলনের সাথে একাত্মতা বজায় রাখার চেষ্টা করে। এর ফলে রাস্তার আন্দোলন হলগুলোতেও ছড়িয়ে পড়ে। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের রাত ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেয়।

হঠাৎ করে এমন নির্দেশের ফলে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ আরও বৃদ্ধি পায়। সরেজমিনে সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় এলাকায় গেলে কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, গতকাল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের হুসিয়ারীর প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছেন। এভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়ে চলমান আন্দোলন থামানো যাবেনা। বরং নিরাপদ সড়কের জন্য ৯ দফা দাবি মেনে নিয়ে প্রধানমন্ত্রী নিজে সরাসরী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দিলেই আন্দোলন সমাপ্ত করে শিক্ষার্থীরা ক্লাসে ফিরে যাবে। নয়তো এ সুযোগে আন্দোলন আরও বেগবান হবে। এ ব্যাপারে বাউস্ট এর ভাইস চেন্সেলর ব্রিগেডিয়ার জেনারেল ডক্টর মোহাম্মদ লুৎফর রহমান মুঠোফোনে এ প্রতিবেদককে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার বিষয়টি নিশ্চিত করে জানান, অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে এবং শিক্ষার্থীদের আজ রাত ১০ টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ