ঢাকা, মঙ্গলবার 7 August 2018, ২৩ শ্রাবণ ১৪২৫, ২৪ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

চৌগাছায় বসত ভিটা থেকে উচ্ছেদের প্রতিবাদে ক্ষুদ্র-নৃত্বাত্তিক জনগোষ্ঠীর মানববন্ধন

চৌগাছা সংবাদদাতা: যশোরের চৌগাছায় দীর্ঘদিন থেকে বসবাস করে আসা পৈত্রিক বসত-ভিটা থেকে ১০টি ক্ষুদ্র-নৃত্বাত্তিক জনগোষ্ঠী (স্থানীয় অদিবাসী) পরিবারকে উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন করেছেন ওই সম্প্রদায়ের কয়েকশত নারী-পুরুষ ও শিশু।
মঙ্গলবার বেলা সাড়ে বারটায় চৌগাছা মুক্তিযুদ্ধ ভাস্কর্য মোড়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বলা হয় চৌগাছার ক্ষুদ্র-নৃত্বাত্তিক এই সম্প্রদায়ের লোকজন তাদের পূর্ব পুরুষের ভিটা হিসেবে উপজেলা পরিষদের উত্তর পাশে ১৩২ নং দাগের জমিতে বসবাস করেন। স্থানীয়ভাবে তারা আদিবাসী সরদার হিসেবে পরিচিত।
সেখানে মৃত ভোলানাথ সরদার ও মৃত বন্দিরাম সরদার নামে দুই সহোদরের ১৫ শতাংশ জমি রয়েছে। সেখানে দীর্ঘদিন থেকে পৌরসভার ইছাপুর গ্রামের জনৈক শাহিন দেওয়ান তাদের বসবাসকৃত সম্পত্তিটি দখল করার পায়তার করে আসছেন। সে মোতাবেক গত আদালতের একটি আদেশের কপিসহ গত ২৪ জুলাই চৌগাছা থানার এসআই আক্তারুজ্জামানকে নিয়ে তাদের জমি থেকে উচ্ছেদ করতে আসে।
আদালতের কপি দেখিয়ে সেখানে বসবাসরত ভানু সরদার, তারক সরদার, কার্তিক সরদার, সিপন সরদার, বিলু সরদার, আরতী রাণী সরদার, লক্ষী রাণী সরদারসহ ১০টি পরিবারের বসতভিটা থেকে উচ্ছেদ করে দেয় চৌগাছা থানা পুলিশ। এর বিরুদ্ধে সম্প্রতি ওই স্থানে বসবাসরত আদিবাসী পরিবারগুলো আদালতের স্মরণাপন্ন হলে সেখানে ১৪৪ ধারা জারি করা হয়েছে।
মানববন্ধনে তারা দাবি করেছেন আদালতে মামলা করলেও এ বিষয়ে তারা কোন প্রকার নোটিশ এখন পর্যন্ত পাননি।

অনলাইন আপডেট

আর্কাইভ