ঢাকা, বুধবার 8 August 2018, ২৪ শ্রাবণ ১৪২৫, ২৫ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

এশিয়া হকির জন্য  চূড়ান্ত দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার: ভারত ও দক্ষিণ কোরিয়ায় প্রস্তুতিমূলক ম্যাচের পর এশিয়ান গেমসের চূড়ান্ত দল নির্বাচিত করেছেন কোচ গোপীনাথান কৃষ্ণমূর্তি। ১৫ আগস্ট গভীর রাতে জাকার্তার উদ্দেশ্যে রওয়ানা হবে ১৮ সদস্যের হকি দল। দলে স্থান হয়নি বাছাইপর্বে গোল করা আবাহনীর আক্রমণভাগের খেলোয়াড় হাসান জুবায়ের নিলয়।

গতকাল মঙ্গলবার এই স্কোয়াড ঘোষণা করা হয়। সেখানে কোরিয়া সফরের মূল স্কোয়াডের নিলয় ছাড়া বাকী সবারই হয়েছে। নিলয় স্ট্যান্ডবাই হয়ে দলের সঙ্গে কোরিয়ায় গিয়েছিল। দলে সুযোগ পেয়েছেন মাইনুল ইসলাম।এবার ভালো খেলার লক্ষ্য নিয়েই ১৫ আগস্ট ইন্দোনেশিয়ার উদ্দেশে ঢাকা ছাড়বে হকি দল। ২০ আগস্ট থেকে জাকার্তায় শুরু হকি ডিসিপ্লিনের খেলা। মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে চলছে আবাসিক ক্যাম্প।লাল-সবুজ জার্সিধারীরা এ পর্যন্ত মোট ৯ বার অংশ নিয়েছে এশিয়ান গেমসে। তার মধ্যে ১৯৭৮ সালে ৬ষ্ঠ, ১৯৮২ ও ১৯৯৮ সালে ৯ম, ১৯৮৬, ১৯৯৪, ২০০২, ২০০৬ সালে ৭ম এবং ২০১০ ও ২০১৪ সালে ৮ম স্থান অধিকার করে। শেষ দুইবার বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ ছিল ওমান। 

তাদের কাছে হেরেই অষ্টম হয়েছে বাংলাদেশ। এবার পুল ‘বি’ তে রয়েছে সেই ওমান। বাংলাদেশ ও ওমান ছাড়া এই গ্রুপে আরো রয়েছে মালয়েশিয়া, পাকিন্তান, থাইল্যান্ড ও স্বাগতিক ইন্দোনেশিয়া। পুল ‘এ’ তে আছে ভারত, কোরিয়া, জাপান, শ্রীলঙ্কা ও হংকং।এবার প্রস্তুতির জন্য কোনও কিছুর কমতি রাখেনি বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। দেশে কমান্ডো ট্রেনিংসহ ভারত ও কোরিয়া সফরে গিয়েছে জিমি-চয়নরা। ভারতে ৬টি ও দক্ষিণ কোরিয়ায় ৫টি ম্যাচ খেলেছে তারা। ফলাফল সুখকর না হলেও এই ১১টি ম্যাচে অনেক প্রাপ্তি রয়েছে বাংলাদেশের খেলোয়াড়দের। সেখানে বিদেশী কোচ গোপিনাথান কৃষ্ণমূর্থীর কথায়, বেশ উন্নতি করেছে খেলোয়াড়রা।

এশিয়ানগামী হকি দলের সদস্যরা হলেন- রাসেল মাহমুদ জিমি, মামুনুর রহমান চয়ন, অসীম গোপ, আবু সাইদ নিপ্পন, ইমরান হাসান, খোরশেদুর রহমান, ফরহাদ আহমেদ সিটুল, মোহাম্মদ আশরাফুল ইসলাম, কামারুজ্জামান, সোহানুর রহমান সবুজ, সারোয়ার হোসেন, রোমান সরকার, নাইম উদ্দিন, ফজলে হোসেন রাব্বি, পুষ্কর ক্ষিসা মিমো, মিলন হোসেন, মইনুল ইসলাম ও আরশাদ হোসেন। গেমসের বি-গ্রুপে বাংলাদেশ ২০ আগষ্ট ওমান, ২২ আগষ্ট কাজাখস্তান, ২৪ আগষ্ট মালয়েশিয়া, ২৬ আগষ্ট থাইল্যান্ড এবং ২৮ আগষ্ট পাকিস্তানের বিপক্ষে খেলবে।

অনলাইন আপডেট

আর্কাইভ