ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

তেল সম্পদের দিক দিকে বিশ্বের ৬ষ্ঠ দেশ হতে যাচ্ছে পাকিস্তান

পাকিস্তানের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ হুসেইন হারুন

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইরান সীমান্তের কাছে বিশাল তেলের মজুদ আবিষ্কারের খবর দিয়েছেন পাকিস্তানের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ হুসেইন হারুন। তিনি দাবি করেছেন, এই একটি খনিতে কুয়েতের মোট মজুদের চেয়েও বেশি তেল রয়েছে।

তিনি গতকাল (মঙ্গলবার) পাকিস্তানের ফেডারেশন অব চেম্বার্স অব কমার্স ইন্ডাস্ট্রির এক বৈঠকে ঘোষণা করেন, ইরান-পাকিস্তান পানিসীমার কাছে আমেরিকার ‘এক্সন মোবিল’ কোম্পানি বিশাল এক তেলের মজুদ খুঁজে পেয়েছে। উত্তোলন উপযোগী এই তেলের খনি পাকিস্তানকে তেলের মজুদের দিক দিয়ে বিশ্বের ৬ষ্ঠ দেশে পরিণত করবে।

এই তেল ক্ষেত্র থেকে তেল উত্তোলন শুরু করতে ১,০০০ কোটি ডলার খরচ হবে বলে জানান পাক অস্থায়ী পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, পাকিস্তান সরকারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, এই ক্ষেত্র থেকে উত্তোলনকৃত তেলের শতকরা ২৫ ভাগ এক্সন মোবিলকে দিতে হবে।

সম্প্রতি এক্সন মোবিল জানিয়েছিল, তারা ইরান-পাকিস্তান সীমান্তে বড় ধরনের তেলের মজুদ পাওয়ার কাছাকাছি অবস্থায় রয়েছে।

ইসলামাবাদের একটি পেট্রল পাম্প (ফাইল ছবি)

পাকিস্তানের জিও নিউজ জানিয়েছে, দেশটিতে তেল ও গ্যাসের মতো খনিজ সম্পদের সন্ধানে এক্সন মোবিল এ পর্যন্ত ৫,০০০ মিটার খননকাজ সম্পন্ন করেছে। আমেরিকার এ কোম্পানিকে গ্যাস অনুসন্ধানেরও দায়িত্ব দেয়া হয়েছে।

পাকিস্তানের অস্থায়ী পররাষ্ট্রমন্ত্রীর দেয়া তথ্য সঠিক হয়ে থাকলে তা পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের জন্য এক যুগান্তকারী ঘটনা হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।  বর্তমানে পাকিস্তানের মোট তেলের চাহিদার শতকরা ১৫ ভাগ অভ্যন্তরীণভাবে উৎপন্ন হয়। বাকি ৮৫ ভাগ প্রয়োজনের জন্য দেশটি আমদানির ওপর নির্ভরশীল।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ