ঢাকা, বৃহস্পতিবার 9 August 2018, ২৫ শ্রাবণ ১৪২৫, ২৬ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

আরো ২৭ জেলায় স্মার্টকার্ড বিতরণ শুরু

স্টাফ রিপোর্টার: দেশের আরো ২৭টি জেলায় উন্নতমানের জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড বিতরণ শুরু করছে নির্বাচন কমিশন। গতকাল বুধবার রাজধানীর নির্বাচন ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ কাজের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। এ সময় তিনি বলেন, আসছে ডিসেম্বর ও জানুয়ারির মধ্যে দেশের সব নাগরিকদের হাতে উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) পৌঁছে দেয়া হবে।
উদ্বোধনকালে চার কমিশনার, ইসি সচিব, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকসহ কমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
যেসব জেলায় স্মার্টকার্ড বিতরণ হবে-
মানিকগঞ্জ সদর, মুন্সিগঞ্জ সদর, নরসিংদী সদর, শেরপুর সদর, জামালপুর সদর, ময়মনসিংহ সদর, টাংগাইল সদর, কিশোরগঞ্জ সদর, ব্রাহ্মণবাড়িয়া সদর, লক্ষ্মীপুর সদর, চাঁদপুর সদর, ফেনী সদর, নাটোর সদর, চাঁপাইনবাবগঞ্জ সদর, সিরাজগঞ্জ সদর, নওগাঁ সদর, চুয়াডাঙ্গা সদর, মাগুরা সদর, ঝিনাইদহ সদর, সাতক্ষীরা সদর, কুষ্টিয়া সদর, যশোর সদর, রাজবাড়ী সদর, মাদারীপুর সদর, ভোলা সদর, মৌলভীবাজার সদর এবং ফরিদপুরের ভাঙ্গা উপজেলা।
এর আগে ২০১৭ সালের ১ ডিসেম্বর একযোগে ৩৭ জেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়।
স্মার্টকার্ড অপব্যবহার রোধে দৃষ্টি আকর্ষণ করে উদ্বোধনের সময় সিইসি বলেন, স্মার্টকার্ডের যাতে কোনো প্রকার অপব্যবহার না হয়, কেউ যেন অপব্যবহার করতে না পারে সে বিষয়ে সবার দৃষ্টি আকর্ষণ করছি।
তিনি বলেন, ২৭ জেলায় বিতরণের মধ্য দিয়ে ৬৪ জেলায় স্মার্ট কার্ড উদ্বোধন হলো। এর আগে অনেকগুলো জেলায় আমরা বিতরণ করেছি। আশা করি যে উদ্দেশ্যে স্মার্টকার্ড তৈরি ও বিতরণ করা হয়েছে তা সফল বাস্তবায়ন হবে। স্মার্টকার্ড সঙ্গে থাকলে আপনি পৃথিবীর যেখানেই থাকেন আপনার পরিচিতি থাকবে।
সিইসি বলেন, জাতীয় পরিচয়পত্র একটি আধুনিক প্রযুক্তি নির্ভর দলিল। এটি দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিগত দলিলও বলা যেতে পারে। দেশের সব জেলায় স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়েছে। আশা করি যে উদ্দেশ্যে স্মার্ট কার্ড তৈরি করা হয়েছে তার যথাযথ মূল্যায়ন হবে। আমি বারবার বলি জাতীয় পরিচয়পত্র অত্যন্ত তথ্যসমৃদ্ধ এবং সর্বশেষ প্রযুক্তি নির্ভর একটি দলিল।
সিইসি বলেন, এটি সঙ্গে থাকলে মনে করবেন আপনি পৃথিবীর সঙ্গে আছেন। পৃথিবীর যেখানেই থাকবেন, সেখানেই আপনার পরিচিতি থাকবে। সুতরাং এটাকে যতœ করে রাখবেন। এটার যাতে কোনো অপব্যবহার না হয় এবং কেউ যাতে অপব্যবহার না করতে পারে সে ব্যাপারে সবার দৃষ্টি আকর্ষণ করেন তিনি।
ভিডিও কনফারেন্সে ভোলায় সিইসি কেএম নূরুল হুদা, ময়মনসিংহে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, শ্বশুরবাড়ি চাঁদপুরে মো. রফিকুল ইসলাম, নিজ জেলা নওগাঁয় কবিতা খানম, যশোরে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, মুন্সিগঞ্জে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ, মৌলভীবাজারে অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান এবং মাদারীপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।
এ আট জেলার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সিং সিস্টেম ব্যবহার করে ইসি সচিবালয়ের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে ভিডিও কনফারেন্স করা হয়। এ আট জেলায় উদ্বোধনকালে ময়মনসিংহ জেলা বাদে বাকি সাতটি জেলায় জেলা প্রশাসক ও এসপিদের বক্তব্য শোনেন ইসি।

অনলাইন আপডেট

আর্কাইভ