ঢাকা, শুক্রবার 10 August 2018, ২৬ শ্রাবণ ১৪২৫, ২৭ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

পরীক্ষার খাতায় ‘উই ওয়ান্ট জাস্টিস’ লিখে প্রতিবাদ জানালো শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার : পরীক্ষার খাতায় উই ওয়ান্ট জাস্টিস লিখে প্রতিবাদ জানিয়েছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির কমপক্ষে ৩৫০ জন শিক্ষার্থী। এরপর পরীক্ষার হল থেকে  বেরিয়ে প্রতিবাদ জানিয়েছে। তারা কলেজ প্রাঙ্গণে সম্মিলিত কণ্ঠে জাতীয় সঙ্গীত গায়।  ঘটনাটি গত মঙ্গলবারের। অবশ্য এ ব্যাপারে গতকাল বৃহস্পতিবার কলেজের অধ্যক্ষ নাজনীন ফেরদৌসের কাছে জানতে চাইলে তিনি একটি গণমাধ্যমকে বলেন, আমি এ ব্যাপারে কিছুই জানি না। ভিকারুননিসা নূন কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির কিছু শিক্ষার্থীকে নিয়ে যাওয়া হয়েছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ‘সড়ক দুর্ঘটনা আমাদের করণীয়’ শীর্ষক এক অনুষ্ঠানে। আবার সেখানে গিয়েও কলেজের শিক্ষকের দায়িত্বহীনতার শিকার হয় তারা। এর প্রতিবাদে দশম শ্রেণির শিক্ষার্থীরা পরীক্ষার খাতায় লিখে এসেছে #we_want_justice

গত মঙ্গলবার এ ঘটনা ঘটে রাজধানীর স্বনামধন্য বিদ্যাপীঠ ভিকারুননিসা নূন স্কুল ও কলেজে। এ সময় দশম শ্রেণির প্রায় সাড়ে তিনশ শিক্ষার্থী ওই স্লোগান লিখে পরীক্ষার হল থেকে বের হয়ে যায়। এরপর কলেজ প্রাঙ্গণে সম্মেলিত কণ্ঠে জাতীয় সঙ্গীত গেয়ে তারা চলে যায়।

স্কুলের একজন শিক্ষক নাম না প্রকাশের শর্তে জানান, গত ৬ আগস্ট নগর ভবনে দক্ষিণ সিটি করপোরেশনের আয়োজনে ‘সড়ক দুর্ঘটনা আমাদের করণীয়’ শিরোনামে এক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে মেয়রের আমন্ত্রণে দক্ষিণ সিটি করপোরেশনের ৪২১টি স্কুল-কলেজের শিক্ষার্থীরা নগর ভবনে যায়। অন্য সব স্কুলের মতো ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের পক্ষ থেকে কলেজ শাখার একাদশ ও দ্বাদশ শ্রেণির কিছু শিক্ষার্থীকে নিয়ে যাওয়া হয় ওই অনুষ্ঠানে। সেই অনুষ্ঠানে যোগ দেওয়ার জের ধরেই স্কুলের দশম শ্রেণির মূল মর্নিংয়ের শিক্ষার্থীরা এ ঘটনা ঘটিয়েছে।

শিক্ষার্থীদের কয়েকজন জানায়, নগর ভবনের সেই অনুষ্ঠানে কলেজের শিক্ষার্থীরা যোগ দিয়েছে। সেখানে তারা ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের সব শাখার শিক্ষার্থীদের পক্ষ থেকে নিরাপদ সড়কের দাবি প্রত্যাহারের ঘোষণা দেয় জোর করে। অথচ তারা আন্দোলনে থাকা অন্য শিক্ষার্থীদের মত নেয়নি। এদিকে, নগর ভবনের অনুষ্ঠানে যোগ দেওয়া শিক্ষার্থীদের কয়েকজনও জানায়, চাপে পড়ে তারা ওই অনুষ্ঠানে যেতে বাধ্য হয়।

 

অনলাইন আপডেট

আর্কাইভ