ঢাকা, শুক্রবার 10 August 2018, ২৬ শ্রাবণ ১৪২৫, ২৭ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

ইন্দোনেশিয়ায় উদ্ধার অভিযানের মধ্যেই ফের শক্তিশালী ভূমিকম্প

৯ আগস্ট, রয়টার্স : উদ্ধার অভিযান চলার মধ্যেই ফের শক্তিশালী ভূমিকম্পে থমকে গেছে ইন্দোনেশিয়ার ভূমিকম্প বিধ্বস্ত পর্যটন দ্বীপ লম্বোক। বৃহস্পতিবারের ৬ দশমিক ২ মাত্রার এই ভূমিকম্পে নতুন করে বেশ কিছু ভবন ধসে পড়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। গত দুই সপ্তাহ মধ্যে ভূমিকম্পে লম্বোকে ১৫০ জনেরও বেশি মানুষ মারা গেছেন।

 রোববারের ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে লণ্ডভণ্ড হওয়ার পর থেকে একটার পর একটা পরাঘাতে দ্বীপটি বারবার কেঁপে উঠছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার আবহওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থা (বিএমকেজি)।

দ্বীপটির উত্তরাঞ্চলে অবস্থানরত রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন, সর্বশেষ এ ভূমিকম্পের পর আতঙ্কিত লোকজন দৌঁড়ে রাস্তায় বের হয়ে আসে এবং কিছু ভবন ধসে পড়ে।

টুইটারে ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমণ সংস্থার (বিএনপিবি) মুখপাত্র সুতোপো পুর্বো নুগ্রোহো বলেছেন, “৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পের শক্তিশালী কম্পন অনুভব করার পর লোকজন দৌঁড়ে ঘরে ছেড়ে বেরিয়ে আসে। লোকজন এখনও আতঙ্কিত হয়ে আছে। এই ভূমিকম্পে আবারও কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।” এই ভূমিকম্পটির উপকেন্দ্র ভূমিতে হওয়ায় এতে সুনামির কোনো ঝুঁকি নেই বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। ভূমিকম্পটির উৎপত্তি ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ও মাত্রা ৫ দশমিক ৯ বলে বলে রেকর্ড করেছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসএজিএস) ।

অনলাইন আপডেট

আর্কাইভ