ঢাকা, শনিবার 11 August 2018, ২৭ শ্রাবণ ১৪২৫, ২৮ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

বরিসের বহিষ্কার দাবিতে মুসলিম নারীর চিঠি

১০ আগস্ট : বোরকা নিয়ে মুসলিম নারীদের কটূক্তি করা যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনকে কনজারভেটিভ পার্টি থেকে বহিষ্কার করার দাবি জানিয়েছেন মুসলিম নারীরা। বহিষ্কারের দাবি জানিয়ে পার্টির সভাপতি ব্র্যানডন লুইসের কাছে চিঠি লিখেছেন নেকাব বা বোরকা পরা ১০০ নারী। অন্যদিকে গত বৃহস্পতিবার বরিসের বিরুদ্ধে ওঠা অভিযোগের জন্য দলীয়ভাবে তদন্ত শুরু করেছে কনজারভেটিভ পার্টি। বৃহস্পতিবার দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম স্কাই নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে। চিঠিটিও প্রকাশ করেছে এই গণমাধ্যম।

বরিস জনসন ও পাশে বোরকা পরা এক নারীচিঠিতে বলা হয়েছে, জনসন শুধু ক্ষমা প্রকাশ করলে তা যথেষ্ট হবে না। কারণ তিনি ইচ্ছাকৃতভাবে এটা করেছেন। নিজেদের পক্ষে কথা বলার এবং পোশাক বাছাইয়ের সক্ষমতা নারীদের আছে বলেও উল্লেখ করা হয়েছে চিঠিতে।

জনসনের সঙ্গে সম্পৃক্ত একটি সূত্রের বরাত দিয়ে স্কাই নিউজ জানিয়েছে, ইতোমধ্যে তার বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে কনজারভেটিভ পার্টি।

গত ৬ আগস্ট ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফে প্রকাশিত এক নিবন্ধে বরিস জনসন লিখেছিলেন, নিকাবকে নিষিদ্ধ করা উচিত হবে না কিন্তু এটা দেখতে ‘হাস্যকর’ লাগে। আর মুসলিম নারীরা বোরকা পরলে তাদের ‘চিঠির বাক্স’ এবং ‘ব্যাংক ডাকাত’দের মতো দেখায়। এরপর ব্যাপক সমালোচনার মুখে পড়েন গত মাসে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা জনসন। কনজারভেটিভ মুসলিম ফোরামের প্রতিষ্ঠাতাদের মতে, জনসনের এই মন্তব্য কমিউনিটির মধ্যকার সম্পর্ককে হুমকির মুখে ফেলবে।

অনলাইন আপডেট

আর্কাইভ