ঢাকা, শনিবার 11 August 2018, ২৭ শ্রাবণ ১৪২৫, ২৮ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

সৌদীর সাথে বিরোধ নিরসনে সহায়তা চেয়েছে কানাডা

১০ আগস্ট, এএফপি : সৌদি আরবের সাথে তাদের চলমান কূটনৈতিক টানাপোড়েন নিরসনে জার্মানি ও সুইডেনসহ অন্য মিত্র দেশের সহায়তা চেয়েছে কানাডা। বৃহস্পতিবার দেশটির সরকারি সূত্র একথা জানিয়েছে।

কূটনীতির স্পর্শকাতরতার কারণে নাম প্রকাশ না করার শর্তে এক সিনিয়র কর্মকর্তা জানান, পররাষ্ট্রমন্ত্রী ক্রিশিয়া ফ্রিল্যান্ড ইউরোপীয় এ দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌদি আরবের সাথে বিরোধের বিষয় নিয়ে কথা বলেছেন।

এর আগে সৌদি আরবের মানবাধিকার লংঘনের অভিযোগ তোলার কারণে জার্মানি ও সুইডেন দেশটির নেতিবাচক প্রক্রিয়ার সম্মুখীন হয়।

কানাডার কর্মকর্তা জানান, এ বিরোধ কিভাবে নিরসন করা যায় সে ব্যাপারে তাদের সহযোগিতা ও সমর্থন চেয়েছেন ফ্রিল্যান্ড। অটোয়া ব্রিটেন ও আঞ্চলিক গুরুত্বপূর্ণ দেশ সংযুক্ত আরব আমিরাতেরও সহযোগিতা নেয়ার পরিকল্পনা নিয়েছেন। সৌদি আরবের সাথে ঐতিহাসিকভাবে ব্রিটেনের অনেক ভাল সম্পর্ক রয়েছে।

এদিকে নারীর অধিকার রক্ষা বিষয়ক আইনজীবী গ্রুপ, বিভিন্ন দাতা সংগঠন ও বেসামরিক অধিকার রক্ষা গ্রুপ সৌদি আরবে নারীর অধিকারের প্রতি সম্মান জানাতে কানাডার সাথে যোগ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছে।

উল্লেখ্য, অটোয়া সৌদি আরবে মানবাধিকার কর্মীদের হয়রানির নিন্দা এবং নারী অধিকার কর্মী সমার বাদওয়ি ও নাসিমা আল সাদা’র মুক্তির দাবি জানানোর পর সৌদি আরব থেকে কানাডার দূতকে বহিষ্কার এবং দুইদেশ তাদের দূতকে ডেকে পাঠানো ও নতুন করে সকল বাণিজ্য ও বিনিয়োগ বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়ায় এ দু’দেশের মধ্যে চরম কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ