ঢাকা, শনিবার 11 August 2018, ২৭ শ্রাবণ ১৪২৫, ২৮ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

বাগমারার অবৈধ বাঁধ ও সূতি জাল দিয়ে মাছ নিধন

বাগমারা (রাজশাহী) সংবাদদাতা: বাগমারা উপজেলার কাচারীকোয়ালীপাড়া ইউনিয়নের ওয়াশিলা দাড়ার লীজ গ্রহিতাকে উচ্ছেদ করে প্রভাবশালী দখল নেয়ার অভিযোগ পাওয়া গেছে। দখলকারীরা অবৈধ নিষিদ্ধ কারেন্ট সুতি জাল ও বাঁধ দিয়ে দেদারছে রেণু পোনা নিধন করছে। এতে করে দুপক্ষের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে।
জানা গেছে, কাচারীকোয়ালীপাড়া (উত্তরপাড়া) মৎস্যজীবি সমবায় সমিতির নামে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয় হতে দু’বছরের জন্য লীজ নেয়।
লীজ পাওয়ার পর হতে উক্ত সমিতি ও ওয়াশিলা দাড়ায় মাছ চাষ করে সমিতির পক্ষে। কিন্তু উপজেলার মোহনপুর গ্রামের মৃত সাহেব আলীর ছেলে আঃ মজিদসহ এলাকার প্রভাবশালী ব্যক্তির সহযোগীতায় উক্ত দাড়ার বদ্দির ব্রীজে পশ্চিম অংশে লোহার গ্রীল দিয়ে নেট তৈরী করে অবৈধ সুতি জাল দিয়ে রেণু পোনা সহ জোর করে বিভিন্ন প্রকারের মাছ শিকার করছে। লীজ গ্রহণ কারী সমিতিকে উচ্ছেদ করে অবৈধ ভাবে মাছ ধরার কারনে দুপক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় উভয় পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘষ বেঁধে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। এ ব্যাপারে কাচারীকোয়ালীপাড়া উত্তরপাড়া মৎস্য জীবি সমবায় সমিতির সভাপতি আঃ সামাদ প্রাং এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা সমিতির নামে দু’বছরের জন্য ওয়াশিলা দাড়া লীজ গ্রহণ করেছি। কিন্তু একটি প্রভাবশালী মহল বদ্দির ব্রীজে নীচে অবৈধ বাঁধ সৃষ্টি করে জোর করে মৎস্য শিকার করে চলেছে। এতে সমিতি আর্থিক ভাবে চরম ক্ষতি শিকার হচ্ছে।
জরুরী ভাবে অবৈধ দখলদারকে উচ্ছেদের জন্য জেলা প্রশাসক বরাবর একটি লিখিত অভিযোগ দাখিল করে হয়েছে। এ নিয়ে এলাকায় ব্যাপক উত্তেজনার সৃষ্টি দেখা দিয়েছে যে কোন সময় বড় ধরনের সহিংসতা হতে পারে বলে তিনি শঙ্কা প্রকাশ করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ