ঢাকা, রোববার 12 August 2018, ২৮ শ্রাবণ ১৪২৫, ২৯ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

১৮ আগস্ট শপথ নেবেন ইমরান

১১ আগস্ট, ডন, এক্সপ্রেস ট্রিবিউন, জিও নিউজ : ১৫ আগস্ট স্বাধীনতা দিবসে পাকিস্তানের নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খানের শপথ অনুষ্ঠানের ধারণার ইতি ঘটেছে। শুক্রবার পিটিআইয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়েছে আগামী ১৮ আগস্ট দেশের ২১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন ইমরান। বাঙ্গিয়ালায় ইমরানের বাসভবনে দলের ঊর্ধ্বতন নেতাদের বৈঠকের পর এই ঘোষণা ছাড়াও তিনটি গুরুত্বপূর্ণ পদে মনোনীতদের নাম ঘোষণা করা হয়। তবে সরকারিভাবে পাকিস্তানের প্রধানমন্ত্রীর শপথের তারিখ ঘোষণা করে থাকেন জাতীয় পরিষদের স্পিকার। তার দফতর থেকে এখনও কোনও ঘোষণা দেওয়া হয়নি।

গত ২৫ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে একক বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হলেও সরকার গঠনের মতো নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি ইমরানের দল পিটিআই। ফলে জোট সরকার গঠন করতে হচ্ছে তাদের। এরইমধ্যে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমে মন্ত্রিসভার সম্ভাব্য সদস্যদের নাম প্রকাশ শুরু করেই।

শুক্রবার পিটিআই নেতাদের বৈঠকের পর জাতীয় পরিষদের স্পিকার হিসেবে আসাদ কায়সারের নাম ঘোষণা করা হয়। এছাড়া পাঞ্জাবের গভর্নর হিসেবে চৌধুরী সরওয়ার ও পাঞ্জাব প্রাদেশিক স্পিকার হিসেবে চৌধুরী পারভেজ এলাহির নাম ঘোষণা করা হয়েছে। তবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে কারও নাম ঘোষণা করা হয়নি।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, আগামী সোমবার পিটিআই ও জোটভুক্ত দলের সাংসদদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকের পরই আগের স্পিকার সরদার আইয়াজ সাদিকের কাছ থেকে শপথ নেবেন তারা। পিটিআই দাবি করই, সংসদের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতের পাশাপাশি তারা মোট ১৮০ সাংসদকে তাদের জোটে টানতে সক্ষম হয়েছে।

আগামীকাল সোমবার পাকিস্তানের নতুন সংসদের অধিবেশন শুরুর কথা। সংসদ সদস্যরা শপথ নেবেন। আগামী ১৪ আগস্ট ও ১৬ আগস্ট স্পিকার এবং ডেপুটি স্পিকার পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

অভিষেকে দাওয়াত পাচ্ছেন কপিল, সুনীল ও সিধু : ­বিশ্বকাপ জয়ী ক্রিকেটার তার দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন, আর সেই পর্বে ক্রিকেটারররা উপস্থিত থাকবেন না তাই কি হয়! পাকিস্তান তেহরিক-ই ইনসাফ জানিয়েছে, পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী ইমরান খানের শপথ অনুষ্ঠানে বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেটারকে আমন্ত্রণ করা হবে।

যদিও প্রথম দিকে ইমরান খান জানিয়েছিলেন, তিনি শপথ অনুষ্ঠানকে জাকজমক করতে চান না, তাই বিদেশী অতিথিদের আমন্ত্রণ করা হবে না। তবে এবার রাষ্ট্রীয় পর্যায়ের অতিথিদের আমন্ত্রণের পরিবর্তে ভারতীয় কয়েকজন সাবেক তারকা ক্রিকেটারকে আমন্ত্রণ করার কথা জানানো হয়েছে।

শুরুতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আমন্ত্রণ করার কথা উঠেছিলো। এছাড়া বলিউড অভিনেতা আমির খান ও বিভিন্ন দেশের ক্রিকেটাঙ্গনের বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানোর কথা ছিলো; কিন্তু ইমরান খান শপথ অনুষ্ঠান নিয়ে বেশি উৎসাহ দেখাতে না চাওয়ায় সেই পরিকল্পনা থেকে সরে আসে তার দল পিটিআই।

কয়েক দফা পেছানোর পর অবশেষে ইমরান খানের শপথ অনুষ্ঠান নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ আগস্ট। পিটিআই জানিয়েছে, ইমরান রাজনৈতিক ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ ইনিংসের সূচনার দিনে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সাবেক তারকা ও কাপ্তানের তিন বন্ধুকে আমন্ত্রণ জানানো হবে। তারা হলেন, কপিল দেব, সুনীল গাভাস্কার ও নভোজোৎ সিং সিধু।

অনলাইন আপডেট

আর্কাইভ