ঢাকা, রোববার 12 August 2018, ২৮ শ্রাবণ ১৪২৫, ২৯ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

ডেনমার্কে বোরকা নিষেধাজ্ঞার বিরুদ্ধে মডেল ডিজাইনারের অভিনব প্রতিবাদ

 

১১ আগস্ট, ইন্টারনেট :  ‘সকল নারীদের কথা বলার এবং চিন্তা করার ব্যাপারে সমর্থন দেয়া আমার দায়িত্ব।’- ইরানী বংশোদ্ভুত ডেনিশ ডিজাইনার এবং মডেল রেজা ইতামাদি কোপেনহেগেনের ফ্যাশন উৎসবে নিকাব এবং হিজাব পরে ক্যাটওয়াকে অংশ নেয়ার পর ডেনমার্কে বোরকা নিষিদ্ধের প্রতিবাদে এভাবেই তার প্রতিক্রিয়া ব্যক্ত করে

ডেনমার্কে সরকার কর্তৃক বোরকার উপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে ডেনিশ ডিজাইনার উক্ত বিবৃতি দেন এবং তিনি বোরকার সমর্থনে কোপেনহেগেন ফ্যাশন সপ্তাহে মাথা এবং মুখমন্ডল ঢেকে রাখে এমন ঐতিহ্যবাহী মুসলিম পোশাক পরিধান করে ক্যাটওয়াকে অংশ নেন। রেজা ইতামাদি যিনি ইরানে জন্মগ্রহণ করেন। নারীদের অধিকার এবং ধর্মীয় পোশাক পরিধানের সমর্থনে পুলিশ অফিসারদের সামনেই নিকাব এবং হিজাব পরিহিত অবস্থায় প্রদর্শনীতে অংশ নেন।

ডেনমার্কে বোরকা এবং নিকাবের উপর নিষেধাজ্ঞা আরোপের সপ্তাহ খানেক পরেই তিনি তার নিজস্ব পোশাকের ব্রান্ড গটঋ১০ এর প্রদর্শনীর আইাজন করেন। নিকাব হচ্ছে মুসলিমদের একটি পোশাক যা পরিধান করলে চোখ উন্মুক্ত থাকে এবং বোরকা যা পুরো শরীর ঢেকে দেয়। ইতামাদি এক বিবৃতিতে বলেছে, একজন নারীর পোশাক পরিধানের ইচ্ছা সরকারের নির্দেশ ক্রমে হতে পারে না।

 ‘সকল নারীদের কথা বলার এবং চিন্তা করার ব্যাপারে সমর্থন দেয়া আমার দায়িত্ব।’-বুধবার তিনি এমনটি জানান। জিজাইনার আরো বলেছে, ‘মুক্ত পছন্দের যে ইচ্ছার স্বাধীনতা পশ্চিমা বিশ্বে রয়েছে যা নিয়ে আমরা গর্ব করি।’ -নতুন আইনটি এরকম চিন্তার বিরুদ্ধে।

ডেনমার্কে এখন থেকে যাকে নিকাব এবং হিজাব পরিহিত অবস্থায় পাওয়া যাবে তাকে এই অবৈধ কাজের জন্য শাস্তির সম্মুখীন হতে হবে বলে নতুন আইনে বলা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ