ঢাকা, রোববার 12 August 2018, ২৮ শ্রাবণ ১৪২৫, ২৯ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

শিক্ষা প্রসারে বেসরকারি ব্যাংকগুলোকে এগিয়ে আসতে হবে -গবর্নর

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের গর্বনর ফজলে কবির বলেছেন, যেসব শিক্ষার্থী বিভিন্ন ব্যাংকের শিক্ষাবৃত্তি পাচ্ছে তাদের দেশসেবায় আত্মনিয়োগ করতে হবে। এজন্য যথাযথ অধ্যয়ন ও অধ্যবসায়ের মাধ্যমে নিজেদের সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। এ সময় তিনি দেশের শিক্ষা সম্প্রসারণে বেসরকারি ব্যাংকগুলোকে আরও এগিয়ে আসার আহ্বান জানান।
গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
ঢাকা বিভাগের ২২৯ জন শিক্ষার্থীর হাতে ‘মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষাবৃত্তি-২০১৭’ এর বৃত্তির চেক ও সনদপত্র তুলে দেন ফজলে কবির। এতে বিশেষ অতিথি ছিলেন মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান এ কে এম সাহিদ রেজা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান শহিদুল আহ্সান এবং স্বাগত বক্তব্য দেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কাজী মসিহুর রহমান।
ফজলে কবির বলেন, যেসব শিক্ষার্থী বিভিন্ন ব্যাংকের শিক্ষাবৃত্তি পাচ্ছে তাদের দেশসেবায় আত্মনিয়োগ করতে হবে। এজন্য যথাযথ অধ্যয়ন ও অধ্যবসায়ের মাধ্যমে নিজেদের সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। এসময় তিনি দেশের শিক্ষা প্রসারে বেসরকারি ব্যাংকগুলোকে আরও এগিয়ে আসার আহবান জানান।
তিনি আরও বলেন,এখন টাকার অভাবে অনেকেই ছেলেকে বিদ্যালয়ে না দিয়ে ঝুকিপূর্ণ কাজে দিয়ে থাকে। এসব শিশুদেও শিক্ষায় ফিরিয়ে আনতে হবে। দেশের শতভাগ শিশুকে শিক্ষার আন্তভ’ক্ত করতে হবে। এজন্য সরকার কাজ করে যাচ্ছে। কিন্তু সরকারের পাশাপাশি বেসরকারি ব্যাংকগুলোকে এগিয়ে আসতে হবে। তা না হলে অনেক শিশু অকালেই শিক্ষা থেকে ঝরে পড়বে।
তিনি বলেন আমাদের আগামীর এসডিজি বাস্তবায়ন করতে হলে শতভাগ শিক্ষা নিশ্চিত করতে হবে। তা হলেই দেশে এগিয়ে যাবে। এই দেশটাকে সবাই মিলেই আমরা এগিয়ে নিয়ে যাবো। এজন্য সরকারের পাশে আমাদেও দাড়াতে হবে।
অনুষ্ঠানে জানানো হয়, আব্দুল জলিল শিক্ষাবৃত্তি প্রাপ্তদের মধ্যে অটিস্টিক ও প্রতিবন্ধী শিক্ষার্থী রয়েছেন ২৯ জন, জেএসসি’র ৫০ জন, এসএসসি’র ৩৩ জন, এইচএসসি’র ৬৭ জন ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কোটায় ৫০ জন শিক্ষার্থী রয়েছেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের অডিট কমিটির চেয়ারম্যান ড. মাহমুদ ওসমান ইমাম, পরিচালক আকরাম হোসেন (হুমায়ুন), মোশাররফ হোসেন, ড. মো. রহমত উল্লাহ, সাবেক পরিচালক এম এ খান বেলাল। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কাজী মসিহুর রহমান বলেন, ‘মার্কেন্টাইল ব্যাংক এ বছর ১২ শ’ ছাত্রছাত্রীকে এক কোটি ৭০ লাখ টাকা শিক্ষাবৃত্তি দিচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ