ঢাকা, রোববার 12 August 2018, ২৮ শ্রাবণ ১৪২৫, ২৯ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

জুলাই মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : ॥ ৩ ॥
৩০ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে আহত ৮ জন। ছাত্রলীগ ‘সিএফসি’ গ্রুপ ও ‘বিজয়’ গ্রুপের মধ্যে এই সংঘর্ষে আজিজুল হক, মামুন, জোবায়ের আহমেদ, সায়মুন ইসলাম, আপন ইসলাম মেঘ, প্রদীপ, হাবিব ও রিংকু আহত হয়। সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী বদরুদ্দিন আহমেদ কামরানের সর্মথনে শিবগঞ্জ বখতিয়ার বিবি স্কুল কেন্দ্রে ছাত্রলীগ ও পুলিশের হামলায় শিবির নেতা আব্দুল মুক্তাদির ফাহাদসহ ৮ জন আহত হয়। একইভাবে পাঠানটুলা জামেয়া ইসলামিয়া মাদরাসা কেন্দ্রে ছাত্রলীগ ক্যডাররা হামলা করলে রেজাউল ও মামুনসহ ১০ জন মারাত্মকভাবে আহত হয়। সিলেট সিটি করপোরেশন নির্বাচনে দরগা জালালিয়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোটের ছবি তুলতে গেলে প্রথম আলোর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মিসবাহ উদ্দিনের ওপর হামলা করে ছাত্রলীগ। এ সময় তারা মিসবাহর মোবাইল কেড়ে নেয়। পরে পুলিশ ও ছাত্রলীগ কর্মীরা তাকে মারধর করে মোবাইল থেকে জাল ভোটের ছবি মুছে দেয়। বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে কিশোর মজলিস সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেলা ১১টার সময় মহানগর ছাত্রলীগ সভাপতি জসিম উদ্দিনের নেতৃত্বে ছাত্রলীগ কর্মী ২য় তলায় বুথে ঢুকে সহকারী প্রিজাইডিং অফিসার কল্লোল কুমারের কাছ থেকে ব্যালট বই ছিনতাই করে নৌকা ও ঠেলাগাড়ীতে সীল মারে।
যুব লীগ : ৩ জুলাই বগুড়ার ধুনটে ইছামতি নদী থেকে অবৈধ বালু উত্তোলন করায় যুবলীগ নিমগাছি ইউনিয়ন যুগ্ম সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন ও তার সহযোগী ওমর ফারুককে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) জিনাত রেহানা ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেয়। ৯ জুলাই নাটোর সদরে ফুলতলা এলাকায় সাবেক ক্রীড়া প্রতিমন্ত্রী এবং জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আহাদ আলী সরকারের গণসংযোগ কালে যুবলীগ সদর থানা সহ-সম্পাদক মানিক পাশা ও তার সহযোগী শাহাদাত হোসেনের নেতৃত্বে হামলা চালানো হয়। হামলায় লিটন নামে একজন আহত হয়। এই অভিযোগে পুলিশ মানিক পাশা ও শাহাদাত হোসেনকে আটক করে। ৯ জুলাই খুলনা মহানগরীর সোনাডাঙ্গায় ব্যবসায়ী হারুন-অর-রশীদ খান সুজন হত্যা মামলায় চার্জশিটভুক্ত আসামী যুবলীগ সোনডাঙ্গা থানা যুগ্ম-আহ্বায়ক শহীদ আলী আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তার জামিন নামঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠায়। উল্লেখ্য, গত বছর ৭ জুলাই ব্যবসায়ী হারুন-অর-রশীদ খান সুজনকে হত্যা করা হয়। ওই মামলায় আসামী সেলিম শেখ ও জাহিদ হাসান রাসেল আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়ায় শহীদ শেখকে আসামী করা হয়। ১৪ জুলাই ঢাকার মহাখালীতে যুবলীগের দলীয় কোন্দলে কাজী রাশেদ নামে এক কর্মী খুন হয়। বনানী থানা যুবলীগ সভাপতি ইউসুফ সরদার সোহেল গ্রুপ এই হত্যাকা- ঘটায় বলে অভিযোগ।
১৫ জুলাই বরগুনার তালতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও যুবলীগ উপজেলা সভাপতি মনিরুজ্জামান মন্টুর বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের ১৫টি অভিযোগ প্রাথমিক ভাবে প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার মন্ত্রণালয় তাকে অপসারণ করে। ২৩ জুলাই পাবনার ঈশ্বরদীতে যুবলীগ কর্মী আরিফুল ইসলাম আলম হত্যা মামলায় উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক রাজিব সরকার আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তাকে জেল হাজতে পাঠায়। উল্লেখ্য, ২০১৬ সালের ১০ আগস্ট আলমকে এলোপাতাড়ি কুপালে ঐ বছর ২১ আগষ্ট চিকিৎসাধীন অবস্থায় ঢাকার পঙ্গু হাসপাতালে আরিফুল ইসলাম আলম মারা যায়। বিলম্বে তথ্যটি হাতে আসায় এ মাসের কলামে যুক্ত করা হলো। ২৭ জুলাই নাটোর সিংড়ার রাণীনগর গ্রাম থেকে উপজেলা যুবলীগ অর্থ সম্পাদক আব্দুর রউফকে ১৭৫ পিস ইয়াবাসহ আটক করে পুলিশ। পরে এই অভিযোগে যুবলীগ তাকে সংগঠন থেকে বহিস্কার করে। ২৮ জুলাই সুনামগঞ্জের শাল্লায় যুবলীগ নেতা হারুন মিয়া ও তার সহযোগী ফখরুল ইসলাম নৌকায় করে পাচার কালে ভিজিএফ-এর ৯৬ বস্তা চাল আটক করা হয়।
স্বেচ্ছাসেবক লীগ : ১২ জুলাই দিনাজপুর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্বেচ্ছাসেবক লীগ জেলা সভাপতি আবু ইবনে রজবের বক্তব্যে উত্তেজনা দেয়া দেয়। তিনি বলেন, ‘শুধু দু’টি নয়, আরো দুইশ’ হত্যাকা-ের আসামী হতে হয় তবুও আমি রেডি’।
ওলামা লীগ : ২৪ জুলাই নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মেঘনাঘাটে টোল প্লাজা সংলগ্ন আষাড়িয়ারচর এলাকা থেকে ২৬ বোতল ফেনসিডিলসহ ওলামা লীগ কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ও সোনারগাঁও উপজেলা সভাপতি মোশাররফ হোসেন, তার সহযোগী জামাল হোসেন এবং রানা আহমেদকে ঢাকা-মেট্রো-১৫-৮৫৪২ প্রাইভেট গাড়িসহ আটক করে পুলিশ।
বিএনপি : ৪ জুলাই চট্টগ্রামের সাতকানিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক মুজিবুর রহমান আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তার জামিন নামঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠায়। ৭ জুলাই ঢাকার সাভারে পৌর বিএনপি নেতা রহমত উল্লাহকে আটক করে পুলিশ। মানিকগঞ্জের সাটুরিয়া থেকে বিএনপির ৫ নেতা-কর্মীকে পুলিশ আটক করে। আটককৃতরা হলো- ছাত্রদল কেন্দ্রীয় নেতা জিয়াউর রহমান, দরগ্রাম ইউনিয়ন বিএনপি নেতা মিঠু ও বাবুল মাস্টারসহ ৫ জন। ৮ জুলাই ঢাকার মিরপুর প্রশিকা মোড় এলাকা খালেদা জিয়ার মুক্তির দাবীতে আয়োজিত বিক্ষোভ মিছিল চলা কালে পুলিশ বিএনপির মহানগর উত্তরের সহ-সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন দেওয়ানসহ ৬ নেতা-কর্মীকে আটক করে। ৯ জুলাই ঢাকার গুলশানে সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিমকে সিলেট সিটি করপোরেশনে দলীয় বিদ্রোহী মেয়র প্রার্থী হওয়ায় সংগঠনের স্বার্থ বিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে সংগঠন থেকে তাকে বহিষ্কার করে এবং পরে মেয়র প্রার্থী হিসেবে নিজেকে প্রত্যাহার করলে বিএনপি তার বহিষ্কারাদেশ একই ভাবে প্রত্যাহার করে। ১১ জুলাই দিনাজপুর জেলা বিএনপির যুগ্ম-আহবায়ক বখতিয়ার আহমেদ কচিসহ ১৬ নেতা-কর্মীকে আটক করে পুলিশ। ১২ জুলাই যশোর জেলার ঝিকরগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্যা সাবিরা সুলতানাকে দুদকের মামলায় ৬ বছরের কারাদণ্ড দেয় ঢাকার একটি বিশেষ আদালত। পরে তিনি আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তাকে জেল হাজতে পাঠায়। মানিকগঞ্জ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও সাটুরিয়া উপজেলা সভাপতি আব্দুল কুদ্দুস খান মজলিস মাখন, জেলা কৃষকদল সাধারণ সম্পাদক ও সাটুরিয়া উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সোবহান, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান, উপজেলা ছাত্রদল সাবেক সভাপতি শাহীন আজাদ বিপ্লব ও উপজেলা স্বেচ্ছাসেবক দল সভাপতি মহসিনুজ্জামানসহ ১৪ নেতা-কর্মী আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তাদের জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠায়। 
১৬ জুলাই মানিকগঞ্জ পৌর বিএনপির সভাপতি নাসির উদ্দিন যাদুকে তার বাসভবন থেকে আটক করে পুলিশ। রাজবাড়ীর বালিয়াকান্দিকে অর্থঋণ আদালতের মামলায় পুলিশ জামালপুর ইউনিয়ন বিএনপি নেতা মনিরুজ্জামান ও তার পিতা সিরাজুল ইসলামকে আটক করে। ১৭ জুলাই কুমিল্লার দেবিদ্বারে বিএনপি নেতা ও উপজেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিনকে ঢাকার শান্তিনগর এলাকা থেকে আটক করে পুলিশ। ১৮ জুলাই কুষ্টিয়ার মিরপুর পৌর সাবেক মেয়র ও সাবেক উপজেলা বিএনপি সভাপতি সাইফুল হক খান ফারুক চৌধুরীকে ১৩ লাখ ৭০ হাজার টাকার চেক প্রতারণা মামলায় ৬ বছরের কারাদণ্ড দেয় আদালত। ২২ জুলাই রাজশাহী জেলা বিএনপির সাধারণ সম্পাদক মতিউর রহমান মন্টুকে তার রামচন্দ্রপুর বাসা থেকে আটক করে পুলিশ। নোয়াখালীর চাটখিলে পৌর বিএনপির সভাপতি ও সাবেক মেয়র মোস্তফা কামালকে চাটখিল বাজারের নিজের দোকান থেকে আটক করে পুলিশ। ২৪ জুলাই রাজশাহী থেকে আটক করে বিএনপির ১১ নেতা-কর্মীকে নাটোরে এনে কোর্টে চালান দেয় পুলিশ। আটককৃতরা হলো- সাবদুল আলী, টিপু সুলতান, মামুনুর রশীদ, সাইফুল ইসলাম, সোলায়মান আলী, মফিজুল ইসলাম, আল-আমিন, আকরাম হোসেন, সজল হোসেন, আবুল কাশেম ও তৌহিদুল ইসলাম। রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে, নির্বাচন কমিশন আদালতের ওয়ারেন্ট ছাড়া কোনো আসামী আটক করতে নিষেধাজ্ঞা থাকায় এই কৌশলে তাদের রাজশাহী থেকে আটক করে নাটোর নেয়া হয়। নাটোরের সিংড়া শহর বিএনপির সভাপতি দাউদার মাহমুদ আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তার জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠায়।
২৮ জুলাই বাগেরহাট জেলা বিএনপিস সহ-সভাপতি ওয়ালিউজ্জামান মোজার মৃত্যুর পর মিলাদ মাহফিল থেকে ফেরার পথে মংলা থানা বিএনপির সভাপতি নজরুল ইসলাম মৃধাসহ ৪ জনকে পুলিশ আটক করে।
ছাত্রদল : ৮ জুলাই ঢাকার বনানী থেকে ছাত্রদল সাংগঠনিক সম্পাদক ইসাহাক সরকারকে আটক করে পুলিশ। ৯ জুলাই যশোরের অভয়নগর পৌর ছাত্রদল সভাপতি আসাদুজ্জামান জনিকে তার বাসা থেকে পুলিশ আটক করে। ১০ জুলাই সিলেট মহানগর ছাত্রদলে দলীয় কোন্দলে ২ কর্মী আহত হয়। ১১ জুলাই কুমিল্লার লাঙ্গলকোট উপজেলা ছাত্রদল সাধারণ সম্পাদক সেলিম জাহাঙ্গীর মন্টুকে পুলিশ আটক করে। ২৩ জুলাই সিলেট শহরে শাহ পরাণ থানা পুলিশ ছাত্রদল সাবেক জেলা সভাপতি এডভোকেট সাইদ আহমেদ ও রুহেলকে আটক করে।
যুবদল : ৫ জুলাই মাদারীপুরে জেলা যুবদলের কমিটি গঠন নিয়ে ঝাড়– মিছিল বের করে এক গ্রুপ। পুলিশ মিছিল থেকে ৪ জনকে আটক করে। ৭ জুলাই গাজীপুর মহানগর যুবদল নেতা শ্যামল ও রিংকুকে অফিস থেকে আটক করে পুলিশ।
স্বেচ্ছাসেবক দল : ২৬ জুলাই মুন্সীগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের কমিটি গঠন নিয়ে ক্ষোভ ও প্রায় ৫শ’ নেতা-কর্মীর পদত্যাগের কথা জানা যায়।
জামায়াত : ৬ জুলাই বাগেরহাটের ফকিরহাট থেকে পুলিশ জামায়াত-শিবিরের ৯ নেতা-কর্মীকে আটক করে। আটককৃতরা হলো- উপজেলা জামায়াত আমীর মাওলানা আ.ন.ম ইউনুস আলী, শেখ ফরহাদ, শেখ হাবিবুর রহমান, গোলাম হোসেন পাটোয়ারী, আব্দুর রহমান সরদার, মোতালেব শেখ, আব্দুল্লাহ, শেখ ইদ্রিস আলী ও আব্দুস সামাদ শেখ। ৭ জুলাই চট্টগ্রামের সাতকানিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জামায়াত নেতা জসিম উদ্দিনকে আটক করে ডিবি পুলিশ। রাজশাহীর চারঘাট থেকে পুলিশ জামায়াত-শিবিরের ৩ নেতা-কর্মীকে আটক করে। আটককৃতরা হলোÑ সাবেক উপজেলা আমীর আব্দুর রশীদ, শলুয়া ইউনিয়ন সেক্রেটারি দুরুল হুদা ও শিবির কর্মী হাসান-আল বান্না। ১৫ জুলাই যশোরের কেশবপুর উপজেলার ত্রিমোহনী ইউনিয়ন জামায়াত সভাপতি আলফাজুর রহমান, কর্মী আবুল হাসান, নজরুল ইসলাম, আবু তাহের, ইসমাইল হোসেন, মাওলানা রফিকুজ্জামান ও শিবির কর্মী আবু সাঈদকে আটক করে পুলিশ। ২০ জুলাই বরিশাল মহানগরী জামায়াত সেক্রেটারি জহির উদ্দিন মুহাম্মদ বাবরকে পুলিশ আটক করে।
২২ জুলাই বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ১৪ নম্বর ওয়ার্ডে জামায়াতের কাউন্সিলর প্রার্থী এ্যাডঃ সালাহ উদ্দিন মাসুমের প্রধান নির্বাচনী এজেন্ট আব্দুর রউফ, দৈনিক সংগ্রামের বরিশাল প্রতিনিধি শাহ আলম, মিরাজুল ইসলাম ও আব্দুল মান্নান মিয়ার উপর হামলা করে একই ওয়ার্ডে আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থী তৌহিদুর রহমান ছবির নেতৃত্বে তার ক্যাডাররা। ২৫ জুলাই ঢাকার আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালে বাংলাদেশ জামায়াতে ইসলামীর অন্যতম সহকারী সেক্রেটারি জেনারেল ও সাবেক সংসদ-সদস্য এ.এইচ.এম হামিদুর রহমান আযাদ হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তার আবেদন নামঞ্জুর করে তাকে জেলহাজতে পাঠায়। ২০১৩ সালে ৪ ফেব্রুয়ারি আদালত অবমাননার দায়ে ওই বছর ৯ জুন আদালত হামিদুর রহমান আজাদসহ অন্য দু’জনকে ৩ মাসের কারাদ- ও ৩ হাজার টাকা অর্থদ- দেয় তাকে। ২১ জুলাই রাজশাহী মগানগর জামায়াতের নায়েবে আমীর এডভোকেট আবু মোহাম্মদ সেলিম ও মতিহার থানা আমীর অলিউল ইসলাম টিপুকে আটক করে পুলিশ।
২০ দলীয় জোট : ১০ জুলাই ঝিনাইদাহ জেলার মহেশপুর থেকে পুলিশ ২০ দলীয় জোটের ৭ নেতা-কর্মীকে আটক করে। আটককৃতরা হলোÑ ফতেহপুর ইউনিয়ন যুবদল নেতা তরিকুল ইসলাম, শিবানন্দপুর গ্রামের জামায়াত নেতা আজিজুল হক, আব্দুল লতিফ, দারিয়াপুর গ্রামের কামাল হোসেন, নজরুল ইসলাম, রিপন আলী ও লিটন হোসেন। ২০ জুলাই সাতক্ষীরা সদরে ২০ দলীয় জোটের নেতা-কর্মীদের নামে মামলা করে পুলিশ। সদর থানা পুলিশ উক্ত মামলায় আনিসুর রহমান, কবির হোসেন, আব্দুস সামাদ, আতিকুল ইসলাম শিমুল, আক্তারুজ্জামান, হামিদুল সরদার, সিরাজুল ইসলাম, রেজাউল, বাবর আলী ও আকবর আলীকে আটক করে।
জাতীয় পার্টি : ২২ জুলাই কুড়িগ্রামের উলিপুরে কুড়িগ্রাম-৩ আসনের উপ-নির্বাচনে বজরা ইউনিয়ন পরিষদের সামনে আওয়ামী লীগের উপর হামলা করে জাপা। এ সময় জাপা কর্মীরা ইউনিয়ন পরিষদ অফিসে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি ভাংচুর করে। পুলিশ ঘটনার সাথে জড়িত জাপা কর্মী আইনুল হক, আল-আমিন, নাছির হোসাইন ও দুল হককে আটক করে। ২৭ জুলাই বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে মেয়র পদে প্রার্থী হওয়ায় জাপা নেতা ইকবাল হোসেন তাপসকে জাতীয় পার্টি থেকে বহিস্কার করে। ২৮ জুলাই সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর পক্ষে জাপা নেতা ও এমপি ইয়াহিয়া চৌধূরী নির্বাচনী প্রচারণায় নেমে আচরণ বিধি লঙ্ঘন করে।
আনছার আল-ইসলাম : ১৭ জুলাই চট্টগ্রাম মেডিকেল কলেজের পূর্ব গেট এলাকা থেকে আনছার আল-ইসলাম নেতা শেখ আব্দুল্লাহ ওরফে জুবায়ের ওরফে জুবায়েদ ওরফে জাবেদ ওরফে আবু ওমায়েরকে আটক করে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।
জমিয়েতে ওলামায়ে ইসলাম : ৩০ জুলাই সুনামগঞ্জের জামালগঞ্জে জমিয়েতে ওলামায়ে ইসলাম নেতা ও জামালগঞ্জ উপজেলা পরিষদ ভাউস-চেয়ারম্যান হাফেজ আব্দুর রশীদকে তার মাদরাসা সংলগ্ন বাসা থেকে আটক করে পুলিশ।
জেএমবি : ২৯ জুলাই রংপুরের গঙ্গাচড়ার দুর্গম চর এলাকা থেকে জেএমবি নেতা আজহারুল ইসলাম ওয়ানুর, আক্তারুজ্জামান মুকুল, ফারুক ওরফে সাজু ও আব্দুল হাকিম মিলনকে ১টি ম্যাগাজিন, ১৫টি এ.কে ২২-রাইফেলের গুলি, ২টি বিদেশী পিস্তল, ৩টি পিস্তলের ম্যাগজিন, ২টি বার্মিজ চাকু ও ৫৫ হাজার টাকাসহ আটক করে পুলিশ।
[সমাপ্ত]

অনলাইন আপডেট

আর্কাইভ