ঢাকা, সোমবার 19 November 2018, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

কুমিল্লার মামলায় খালেদার জামিন সুপ্রিমকোর্টে বহাল

সংগ্রাম অনলাইন ডেস্ক:

কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনে পুলিশের দায়ের করা নাশকতার মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের ছয় মাসের জামিন বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রবিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে এ আদেশ দেন।

এর আগে গত বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর আদেশের জন্য আজকের দিন (রবিবার) ধার্য করেন আপিল বিভাগ।

গত ৬ আগস্ট কুমিল্লার বিশেষ ক্ষমতা আইনের নাশকতার মামলায় খালেদা জিয়াকে ছয় মাসের জামিন দেয় হাইকোর্ট। ওই দিনই হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

এর আগে গত ২৩ জুলাই কুমিল্লার বিশেষ জজ আদালত-১ কে খালেদার জামিন আবেদন ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেয় হাইকোর্ট।

গত ২৫ জুলাই কুমিল্লার আদালত খালেদার জামিন আবেদন খারিজ করে দিলে হাইকোর্টে জামিন আবেদন করেন তার আইনজীবী।

সেই আবেদনের প্রেক্ষিতে খালেদাকে ছয় মাসের জামিন দেয় হাইকোর্ট। তবে এই মামলায় জামিন পেলেও আরো কয়েকটি মামলার কারণে মুক্তি পাচ্ছেন না বিএনপি নেত্রী।

মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রোল বোমা ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। এতে আটজন যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন।

ওই ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে হত্যা ও বিস্ফোরক মামলা করে পুলিশ। পরে পুলিশের আবেদনে বিস্ফোরক আইনের মামলাটি বিশেষ ক্ষমতা আইনের মামলায় রূপান্তর করা হয়।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি প্রধানকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় ঢাকার বিশেষ আদালত। রায় ঘোষণার দিন থেকে নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দী রয়েছেন খালেদা জিয়া।

অনলাইন আপডেট

আর্কাইভ