ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

তুরস্ককে নতজানু করার চেষ্টা করছে আমেরিকা: এরদোগান

সংগ্রাম অনলাইন ডেস্ক:

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, মার্কিন সরকার তার দেশকে নতজানু করার চেষ্টা করছে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তুরস্কের ওপর মার্কিন চাপ প্রয়োগ অব্যাহত থাকলে আঙ্কারা নতুন মিত্র ও বন্ধু খুঁজে নেবে।

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক নিবন্ধে এরদোগান লিখেছেন, আমেরিকা যদি তুরস্কের সার্বভৌমত্বের প্রতি সম্মান না দেখায় তাহলে ন্যাটোর মতো সামরিক জোটে দু’দেশের সহযোগিতা ঝুঁকির মধ্যে পড়বে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্ক থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ও ইস্পাতের ওপর দ্বিগুণ শুল্ক কার্যকর করার আদেশে সই করার দু’দিন পর এরদোগান এ হুঁশিয়ারি দিলেন।  তুরস্কের বিরুদ্ধে আমেরিকার এ পদক্ষেপের জের ধরে গত কয়েকদিনে মার্কিন ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরের মান ২০ শতাংশ কমে গেছে।

ট্রাম্প শুক্রবার তুরস্ক থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ও ইস্পাতের ওপর দ্বিগুণ শুল্ক কার্যকর করার আদেশে সই করেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কে আটক একজন মার্কিন যাজককে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন।  তুর্কি সরকার দেশটিতে সন্ত্রাসী তৎপরতায় মদদ যোগানো এবং প্রবাসী বিরোধী নেতা ফতেউল্লাহ গুলেনের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে ২০১৬ সালের অক্টোবরে মার্কিন যাজক অ্যান্ড্রিউ ব্রানসনকে আটক করে।

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গতকাল (শনিবার) তুরস্কের উনিয়া শহরে এক সম্মেলনে দেয়া বক্তব্যে বলেন, একজন যাজকের কারণে তুরস্ককে নতজানু করার যে প্রচেষ্টা ওয়াশিংটন চালাচ্ছে তা গ্রহণযোগ্য নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ