ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সিরিয়ায় অস্ত্রগুদামে বিস্ফোরণ, ১২ শিশুসহ নিহত ৩৯

সংগ্রাম অনলাইন ডেস্ক:

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশের একটি অস্ত্র গুদামে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ১২ শিশুসহ কমপক্ষে ৩৯ জন নিহত হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, গতকাল রোববার সারমাদা শহরে একটি আবাসিক ভবনের নিচতলায় অবস্থিত অস্ত্রগুদামে এ বিস্ফোরণ ঘটে। ধ্বংসস্তুপের নিচে অনেকেই চাপা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে।

একটি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, এ ঘটনায় এখনও কয়েক ডজন ব্যক্তি নিখোঁজ রয়েছেন। ইদলিব প্রদেশটি বিদ্রোহীদের সবশেষ শক্ত অবস্থান এবং এটি সিরিয়ান সেনাবাহিনীর পরবর্তী লক্ষ্যবস্তু হবে বলে ধারণা করা হচ্ছে।

সাম্প্রতিক মাসগুলোতে রাশিয়া ও ইরানের সহায়তায় সিরিয়াজুড়ে বিভিন্ন বিদ্রোহী ও জিহাদি গ্রুপের বিরুদ্ধে লড়াইয়ে ব্যাপক সফলতা লাভ করে দেশটির সেনাবাহিনী।

তুরস্কের সীমান্তের কাছে ওই শহর থেকে বার্তা সংস্থা এএফপি’র একজন সংবাদদাতা জানান, ভবনের ধ্বংসাবশেষের নিচে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারে সাহায্যকর্মীরা বুলডোজার ব্যবহার করেছে।

ইদলিবের বেসামরিক প্রতিরক্ষা টিমের সদস্য হাতেম আবু মারওয়ান বলেছেন, যখন ‘ভবনটি ধসে পড়ে তখন সেটির ভেতর অনেক বেসামরিক মানুষ’ ছিল।

এদিকে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) জানাচ্ছে, ভবন ধসে পড়ার ঘটনায় এখনও কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছে।

অন্যদিকে মৃতের সংখ্যা আরও বেশি হতে পারে বলে কিছু রিপোর্টে ইঙ্গিত দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, সিরিয়ার অন্যান্য অংশ থেকে বিতাড়িত হওয়া জিহাদি যোদ্ধাদের পরিবার এই ভবনটিতে আশ্রয় নিয়েছিলেন। তবে কী কারণে এই বিস্ফোরণ ঘটেছে তা তাৎক্ষণিক জানা যায়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ