ঢাকা,বৃহস্পতিবার 15 November 2018, ১ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

আমরা কার সঙ্গে বাণিজ্য করব আমেরিকা তা বলে দিতে পারে না: জার্মানি

জার্মানির অর্থমন্ত্রী পিটার আল্‌তমেয়ার

সংগ্রাম অনলাইন ডেস্ক:

জার্মানির অর্থমন্ত্রী পিটার আল্‌তমেয়ার বলেছেন, আমেরিকা এমন কোনো অবস্থানে নেই যে, তারা বলে দেবে বার্লিন কোন দেশের সঙ্গে বাণিজ্য করতে পারবে। ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে তার দেশের কোম্পানিগুলো বাণিজ্য অব্যাহত রাখবে বলেও তিনি অঙ্গীকার ব্যক্ত করেন।

জার্মানির ‘বিল্ড অ্যাম সনট্যাগ’ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে আল্‌তমেয়ার আজ (রোববার) এসব কথা বলেছেন। তিনি বলেন, “কার সঙ্গে আমরা বাণিজ্য করব ওয়াশিংটনকে সে বিষয়ে নির্দেশনা দেয়ার অনুমতি দেবে না বার্লিন।”  

তিনি বলেন, “ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পরিষ্কারভাবে দেখিয়ে দিচ্ছে যে, আমেরিকা তার মিত্রদেরকে অবজ্ঞা করে। সে ক্ষেত্রে আমরা ওয়াশিংটনকে নির্দেশনা দেয়ার সুযোগ দেব না বরং আমরা ভিয়েনা পরমাণু সমঝোতার ওপর টিকে থাকব।”

জার্মান মন্ত্রী বলেন, তার দেশ আরো বেশি প্রত্যয়ী হবে বিশেষ করে ইরানে বিনিয়োগের ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করবে। পাশাপাশি তিনি বলেন, ইরানের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে জার্মানি ও ইউরোপের অন্য দেশগুলোর স্বাধীন পথ অনুসরণ করা উচিত।

ইরানের বিরুদ্ধে যখন আমেরিকা নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে তখন জার্মান মন্ত্রী এমন কড়া বক্তব্য দিলেন। এবারই প্রথম ইরান ইস্যুতে মার্কিন নীতির বিরুদ্ধে ইউরোপের দেশগুলো অবস্থান নিয়েছে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ