ঢাকা, মঙ্গলবার 14 August 2018, ৩০ শ্রাবণ ১৪২৫, ২ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ওয়াশিংটনে শ্বেতাঙ্গ আধিপত্যবাদী সমাবেশে মাত্র ২০ জনের উপস্থিতিধী

১৩ আগস্ট, বিবিসি : কয়েকশ মানুষের জনসমাগম ঘটানোর কথা বললেও  রোববার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আয়োজিত শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের সমাবেশে উপস্থিত ছিলেন মাত্র ২০ জন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে, ভার্জিনিয়া অঙ্গরাজ্যের শার্লটসভিলের বিক্ষোভের বর্ষপূর্তিতে গত  রোববার শ্বেতাঙ্গ আধিপত্যবাদীরা হোয়াইট হাউসের কাছে ‘ইউনাইট দ্য রাইট টু’ নামের ওই সমাবেশের আয়োজন করে। কাছাকাছি একটি এলাকায় এদিন শ্বেতাঙ্গ আধিপত্যবাদের বিরোধীরাও বিক্ষোভ করেছে। তবে গত বছরের মতো এবার সহিংসতা কিংবা রক্তপাত ঘটেনি। পুলিশি পাহারায় দুই পক্ষ মুখোমুখি হতে পারেনি, যা অনেককে স্বস্তি দিয়েছে। গত বছরের আগস্টে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে একজনের প্রাণহানি ও অনেকে আহত হয়েছিল।

গত বছরের আগস্টে ভার্জিনিয়ার শার্লটসভিলেতে আমেরিকার কয়েক দশকের সবচেয়ে বড় জমায়েতের আয়োজন করেছিল শ্বেতাঙ্গ আধিপত্যবাদীরা। দাসপ্রথার বিলোপবিরোধী এক কনফেডারেট জেনারেলের ভাস্কর্য সরানোর পরিকল্পনার বিরুদ্ধে রাস্তায় নেমেছিল তারা। এর বিরুদ্ধে পাল্টা বিক্ষোভে নেমেছিল বর্ণবাদবিরোধীরা। একজন গাড়িচালক নব্য নাৎসিবাদী কায়দায় বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের ওপর গাড়ি নিয়ে হামলা চালালে হেদার হেয়ের নামে ৩২ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়। পরে এ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়লে দুই পক্ষের সংঘর্ষে অনেকে আহত হয়।

শার্লটসভিলের বিক্ষোভ-সহিংসতার এক বছর পূর্তি উপলক্ষে গত রবিবার দ্বিতীয় দিনের মতো ‘ইউনাইট দ্য রাইট টু’ নামের সমাবেশের আয়োজন করে শ্বেতাঙ্গ আধিপত্যবাদীরা। হোয়াইট হাউসের কাছে লাফায়েট স্কয়ারে এ সমাবেশের আয়োজন করা হয়। আয়োজকরা ৪০০ মানুষের সমাগম হবে জানিয়ে প্রশাসনের কাছ থেকে অনুমতির জন্য আবেদন করেছিলেন। তবে শেষ পর্যন্ত ২০ জনের বেশি মানুষের সমাগম ঘটাতে পারেননি তারা। শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের পুলিশি পাহারায় লাফায়েট স্কয়ারে নিয়ে যাওয়া হয়। পথে বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীরা ‘লজ্জা’ ‘আমার শহর থেকে বেরিয়ে যাও’ বলে বিভিন্ন স্লোগান দিতে থাকে। শ্বেতাঙ্গ আধিপত্যবাদীরা লাফায়েট স্কয়ারে জমায়েত হওয়ার পর পরই বৃষ্টি শুরু হয়। প্রায় দুই ঘণ্টা পর প্রচ- বৃষ্টির মধ্যেই সমাবেশ শেষ হয় এবং সমর্থকদেরকে দুইটি পুলিশ ভ্যানে করে এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ