ঢাকা, বুধবার 15 August 2018, ৩১ শ্রাবণ ১৪২৫, ৩ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

বিশ্বে বসবাসের অনুপযুক্ত শহরের মধ্যে দ্বিতীয় ঢাকা

সংগ্রাম ডেস্ক : ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বার্ষিক বৈশ্বিক জরিপ প্রতিবেদনে রাজধানী ঢাকা বিশ্বের বসবাসের অনুপযুক্ত শহরগুলোর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে।
বসবাসের অনুপযোগী শহরের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে নাইজেরিয়ার লাগোস, চতুর্থ স্থানে পাকিস্তানের করাচি এবং পঞ্চম স্থানে পাপুয়া নিউ গিনির শহর পোর্ট মোরেসবি।
এই তালিকায় আরও রয়েছে সেনেগালের ডাকার, আলজেরিয়ার আলজিয়ার্স, ক্যামেরুনের ডউয়ালা, লিবিয়ার ত্রিপোলি ও জিম্বাবুয়ের হারারে।
দ্য ইকোনমিস্ট জানায়, তালিকার নিচের দিকে স্থান পাওয়া শহরগুলোর স্কোর শক্তিশালীভাবে প্রভাবিত করেছে অপরাধ, গণবিক্ষোভ, সন্ত্রাসবাদ ও যুদ্ধ।
ইকোনমিস্টের জরিপে এবারই প্রথম ইউরোপের কোনও শহর বসবাসের সবচেয়ে উপযুক্ত শহর হিসেবে প্রথম স্থান দখল করেছে। অস্ট্রেলিয়ার মেলবোর্নকে হটিয়ে এবার প্রথম স্থানে রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। জরিপে রাজনীতি, সামাজিক স্থিতিশীলতা, অপরাধ, শিক্ষা ও স্বাস্থ্যসেবার প্রাপ্তির বিষয়গুলোকে প্রাধান্য দেওয়া হয়েছে।
২০১৮ সালে বসবাসের উপযুক্ত অন্যান্য শহরের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন (দ্বিতীয়), জাপানের ওসাকা (তৃতীয়), কানাডার কালগারি (চতুর্থ), অস্ট্রেলিয়ার সিডনি (পঞ্চম), কানাডার ভ্যানকুবার (ষষ্ঠ), জাপানের টোকিও (সপ্তম), কানাডার টরেন্টো (অষ্টম), ডেনমার্কের কোপেনহেগেন (নবম) এবং অস্ট্রেলিয়ার অ্যাডিলেড (দশম)।
ইকোনমিস্টের জরিপে বসবাসের উপযুক্ত শহরগুলো শীর্ষ দশটি শহরের তালিকায় নেই যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য ও রাশিয়ার কোনও শহর।

অনলাইন আপডেট

আর্কাইভ