ঢাকা, বুধবার 15 August 2018, ৩১ শ্রাবণ ১৪২৫, ৩ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

জেএসসি- জেডিসি পর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রুটিন প্রকাশ

স্টাফ রিপোর্টার : আগামী ১ নভেম্বর জেএসসি ও জেডিসি এবং ১৮ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে। এই চার পরীক্ষার মধ্যে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর রুটিন গতকাল মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। এর আগে জেএসসি ও জেডিসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আব্দুল ওয়াহেদ স্বাক্ষরিত রুটিন অনুসারে ১৮ নভেম্বর সমাপনী ও ইবতেদায়ির ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর প্রাথমিকে বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ইবতেদায়িতে বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান পরীক্ষা হবে।
২২ নভেম্বর প্রাথমিকে প্রাথমিক বিজ্ঞান ও ইবতেদায়িতে আরবি, ২৫ নভেম্বর প্রাথমিকে ও ইবতেদায়িতে গণিত, ২৬ নভেম্বর সমাপনীর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা নেয়া হবে। একইদিন ইবতেদায়িতে কোরআন মাজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ্ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব পরীক্ষা সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে।
চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি উভয় পরীক্ষার্থী মিলিয়ে ৩৪ লাখ ৪৫ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করতে পারে। এরমধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৩১ লাখ ২৫ হাজার এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ২০ হাজার পরীক্ষার্থী রয়েছে।
ওদিকে জেএসসিতে ১ নভেম্বর বাংলা প্রথম পত্র, ৩ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৪ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৫ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ৮ নভেম্বর গণিত, ১০ নভেম্বর বিজ্ঞান, ১১ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ১৩ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্যবিজ্ঞান এবং আরবি পরীক্ষা। ১৪ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ১৫ নভেম্বর আইসিটি পরীক্ষা।
মাদ্রাসার রুটিনও শিক্ষা মন্ত্রণালয় ইতিমধ্যে প্রকাশ করেছে। ১ নভেম্বর কোরআন মজিদ ও তাজবিদ, ৩ নভেম্বর আরবি প্রথমপত্র, ৪ নভেম্বর আরবি দ্বিতীয় পত্র, ৫ নভেম্বর আকাঈদ ও ফিকহ, ৮ নভেম্বর গণিত, ১০ নভেম্বর ইংরেজি ও ইংরেজি প্রথম পত্র, ১১ নভেম্বর বাংলা ও বাংলা প্রথম পত্র, ১২ নভেম্বর বিজ্ঞান, ১৩ নভেম্বর আইসিটি এবং ১৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়।
প্রত্যেক পরীক্ষা সকাল ১০টায় শুরু হবে। তবে ১০ নভেম্বর বিকালে ইংরেজি দ্বিতীয়পত্র এবং ১১ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা নেয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ